ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৩৫ মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে এপিএ সই

প্রকাশিত: ০৬:৪৫ এএম, ০৯ মার্চ ২০১৫

মন্ত্রণালয় ও বিভাগের কাজে সক্ষমতা আনতে ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ‘অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ)’ স্বাক্ষরিত হয়েছে। সোমবার সচিবালয়ে মন্ত্রীসভার নিয়মিত বৈঠকের শুরুতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে মন্ত্রিপরিষদ চুক্তিগুলো সই করে।

এর আগে ১০টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে একই ধরনের চুক্তি হয়। এখন শুধু অর্থ মন্ত্রণালয়, ধর্ম ও পরিসংখ্যান বিভাগ চুক্তির বাইরে থাকল। বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অভিজ্ঞতার আলোকে প্রত্যেক মন্ত্রণালয় ও বিভাগ এক বছরে কী পারফর্ম করবে তা নিয়ে একটি খসড়া তৈরি করা হয়। সেই প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠালে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের (সংস্কার ও সমন্বয়) নেতৃত্বে কমিটি অনুমোদন দিয়ে মন্ত্রণালয়ে পাঠায়। মন্ত্রণালয় থেকে আবার চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।

টার্গেট অর্জনে সহায়তার জন্য প্রধানমন্ত্রীর পক্ষে মন্ত্রিপরিষদ সচিব ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা এপিএ স্বাক্ষর করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এপিএর ফলে একদিকে পারফরম্যান্স বাড়বে, অন্যদিকে জবাবদিহিতাও নিশ্চিত হবে। কে কোন কাজ করবে তাও বলা রয়েছে এপিএতে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী আশা করেন, প্রত্যেক মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা যত্নবান হবেন এবং নিষ্ঠার সঙ্গে কাজ করবেন। এর মধ্য দিয়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয় হবে।

প্রধানমন্ত্রী মন্ত্রণালয়ের ওনারশিপ হিসেবে মন্ত্রীদের কাজের প্রশংসা করে আশা প্রকাশ করেছেন কাজগুলো আরও এগিয়ে নিয়ে যেতে পারব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাকি থাকা তিনটি এপিএ পরবর্তীতে অনানুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হবে।

এসএ/বিএ/এমএস