ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গা ইস্যু : ঢাকায় আসছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০৭:৩৮ এএম, ১৯ ডিসেম্বর ২০১৬

মিয়ানমারের ইয়াংগুনে আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবারের ওই বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করবেন মন্ত্রীরা। খবর বিবিসির।

এই বৈঠকের আয়োজক মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান এবং নোবেল বিজয়ী অং সাং সুচি। বৈঠক শেষে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলতে রাতেই ঢাকায় আসবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি।

বাংলাদেশের সীমান্তবর্তী রাখাইন রাজ্যে সেনা অভিযানে বহু রোহিঙ্গাকে হত্যা ও ধর্ষণের অভিযোগের পর এ নিয়ে নীরব থাকায় শান্তিতে নোবেল বিজয়ী সু চিকে নিয়ে বেশ সমালোচনা হচ্ছে।

প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকে মিয়ানমারকে বেশ চাপ দেওয়া হচ্ছে। বিশেষ করে মালয়েশিয়া সরকার সরাসরি অভিযোগ করেছে রাখাইনে রোহিঙ্গাদের উপর গণহত্যা চালানো হয়েছে এবং এজন্য সরকারই দায়ী।

বিবিসির খবরে জানানো হয়েছে, আসিয়ানের বৈঠকে কোন সদস্য রাষ্ট্রের অভ্যন্তরীণ ইস্যু নিয়ে আলোচনা হবার ঘটনা অত্যন্ত বিরল।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সোমবার স্থানীয় সময় রাত সাড়ে নটার দিকে মারসুদি ঢাকায় পৌঁছবেন। তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও মারসুদি একটি সৌজন্য বৈঠক করবেন বলে জানানো হয়েছে। সীমান্তবর্তী রাষ্ট্র হওয়ার কারণে রাখাইন প্রদেশে চলমান সহিংসতার প্রভাব বাংলাদেশেকে ব্যাপকভাবে প্রভাবিত করছে।

টিটিএন/জেআই

আরও পড়ুন