ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডিবির কার্যক্রমে সন্তুষ্ট এফবিআই : মনিরুল

প্রকাশিত: ১০:১৬ এএম, ০৮ মার্চ ২০১৫

বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্তে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) প্রতিনিধি দল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেছে বলে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানিয়েছেন।

রোববার বিকেল ৩টায় রাজধানীর মিন্টো রোড়ের ডিবির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে মনিরুল ইসলাম এ কথা জানান। মনিরুল ইসলাম জানান, এফবিআই প্রতিনিধি দলের সঙ্গে আমাদের একাধিকবার আমাদের বৈঠক হয়েছে। হত্যাকাণ্ডের তদন্তে তারা আমাদের প্রশংসা করেছে এবং বেশ কিছু তথ্য নিয়েছে।

তাছাড়া এফবিআই দল জানিয়েছে, যেহেতু অভিজিৎ দুই দেশেরই নাগরিক তাই এ হত্যাকাণ্ডে যুক্তরাষ্ট্রেও একটি মামলা দায়ের করা হবে। তবে এদেশ থেকে কোনো আসামি ধরে নিতে পারে না তারা।

মনিরুল ইসলাম আরও জানান, এফবিআই প্রতিনিধি দল অভিজিৎ হত্যাকাণ্ডের ময়নাতদন্ত প্রতিবেদন, ডিএনএসহ বিভিন্ন আলামত সংগ্রহ করেছে। দেশের উগ্রপন্থীরাই এ হত্যাকাণ্ড ঘটায় বলে এফবিআই জানিয়েছে।

যুগ্ম কমিশনার বলেন, অভিজিৎ হত্যাকাণ্ডের ঘটনায় সন্দেহভাজন হিসেবে আটক শফিউর রহমান ফারাবীর সঙ্গে এফবিআই প্রতিনিধি দলের দেখা হয়নি। তবে অভিজিতের পরিবারের সঙ্গে দেখা করেছে এফবিআই।

এর আগে এফবিআই প্রতিনিধি দল বেলা সাড়ে ১১টায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয় পরিদর্শন করে। সেখান থেকে দুপুর ১টায় সিআইডি কার্যালয়ে পরিদর্শনে যায় দলটি।

এসময় এফবিআই প্রতিনিধি দল অভিজিৎ হত্যাকণ্ডের নানা আলামত নিয়ে সিআইডি কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। বৈঠক শেষে এফবিআইয়ের দলটি পুনরায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ফিরে আসেন।

জেইউ/বিএ/আরআই