ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সময় মতো প্রকল্প শেষ করতে নির্দেশ

প্রকাশিত: ০৬:২৩ এএম, ০৮ মার্চ ২০১৫

সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন সব প্রকল্পের গুণগতমান বজায় রেখে তা সময় মতো শেষ করার নির্দেশনা দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার দুপুরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সব মন্ত্রণালয়ের উন্নয়ন ও পরিকল্পনা অনুবিভাগের প্রধানদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকের একটি সূত্র জাগোনিউজকে জানিয়েছে, মন্ত্রী কঠোরভাবে প্রকল্প প্রধানদের সময় মতো প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন। তিনি সবার উদ্দেশ্য বলেন, প্রকল্প বাস্তবায়নে সময় মতো আপনারা সিদ্ধান্ত নিলে সময় বৃদ্ধি করার প্রয়োজন হবে না। আর সময় মতো প্রকল্প শেষ হলে সরকারের অপচয় কমবে।

জানা গেছে, বৈঠকে আগামী অর্থ বছরে কী ধরনের প্রকল্প হাতে নেওয়া হবে সেটি নিয়েও আলোচনা হয়েছে। পরিকল্পনা মন্ত্রী এ ব্যাপারে সংশ্লিষ্টদের কিছু দিক নির্দেশনাও দেন।

তিনি বলেন, সারাদেশে প্রকল্প বণ্টন যেন সুষম হয়। সেদিকে আপনাদের খেয়াল রাখতে হবে।

মন্ত্রী স্পষ্ট করে বলেন, প্রকল্পের বণ্টন আমাদের সুষম নিশ্চিত করতে হবে। বিশেষ করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দিকে সরকারের নজর দিতে হবে।

এছাড়া বৈঠকে ব্যবসা ও ব্যক্তি খাত প্রকল্প উৎসাহী করতে সরকারকে প্রকল্প হাতে নিতে হবে।

পরিকল্পনা মন্ত্রী জানান, অবকাঠামো খাতে বিনিয়োগকে সরকার গুরুত্ব দিচ্ছে। সেই সাথে শিক্ষা, মানব সম্পদ, তথ্যপ্রযুুক্তি খাতে বিনিয়োগ করবো। এই তিনটি খাতে আমরা আগামীর জন্য বিনিয়োগ করছি।

বৈঠকের একটি সূত্র জানায়, যেসব প্রকল্প প্রধান প্রকল্প বাস্তবায়নে পিছিয়ে রয়েছেন মন্ত্রী তাদের সতর্ক করেছেন এবং এদিকে মনোযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এসএ/বিএ/এমএস