ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অভিজিৎ হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছে এফবিআই

প্রকাশিত: ০৮:৫৭ এএম, ০৬ মার্চ ২০১৫

বিজ্ঞান লেখক ও ‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছে আমেরিকান গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন(এফবিআই)।

শুক্রবার দুপুর দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার টিএসসি মোড় ও বই মেলা সংলগ্ন এলাকা পরিদর্শন করে ৪ সদস্যের এফবিআই দলটি। এ সময় উপস্থিত ছিলেন মহানগর গোয়েন্দা পুলিশের ডিসি (দক্ষিণ) কৃঞ্চপদ রায়ের নেতৃত্বাধীন চার সদস্যের প্রতিনিধি দল। এর আগেও গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন অভিজিৎ হত্যাকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে মহানগর গোয়েন্দা পুলিশের ডিসি (দক্ষিণ) কৃঞ্চপদ রায় জানান, এফবিআই ও ডিবি পারস্পারিক সহযোগিতার ভিত্তিতে অভিজিৎ হত্যাকাণ্ডের তদন্ত কাজ চলছে। খুব শিগগিরই এ হত্যাকাণ্ডের মোটিভ বের করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, এফবিআই তাদের নিজস্ব কৌশল অনুযায়ী অভিজিৎ হত্যাকাণ্ড তদন্ত করছে। তাদের আবেদন ও তদন্তের স্বার্থে ডিএমপি’র পক্ষে সহযোগিতা করা হচ্ছে।

এর আগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিএমপি মিডিয়া) অ্যাসিস্টেন্ট কমিশনার (এসি) ইফতেখারুজ্জামান জানান, এফবিআই নিহতের পরিবারের সাথে দেখা করেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত এফবিআই প্রতিনিধি দল নিহতের পরিবারের সাথে দেখা করেনি।

তবে তিনি বলেন, এফবিআই প্রতিনিধি দল আরও ৩/৪ দিন ঢাকায় থাকছে। এরমধ্যে তাদের যাদের সাথে কথা বলা প্রয়োজন বলতে পারে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে নিহত অভিজিৎ এর বাবা অধ্যাপক অজয় রায় জাগোনিউজকে বলেন, শুক্রবার দুপুর ২টা পর্যন্ত আমেরিকান গোয়েন্দা সংস্থা এফবিআই প্রতিনিধি দল তার সাথে যোগাযোগ করেনি।

এর আগে ফেসবুক ও ব্লগে যাঁরা হুমকি দিয়েছিলেন, তাঁদের খুঁজে বের করার জন্য প্রযুক্তিগত সহায়তা দেবে বলে জানায় যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআই।

অভিজিৎ হত্যা মামলার তদন্তে সহায়তা দিতে এফবিআই ঢাকায় এসে তাঁদের সঙ্গে বৈঠক করেছে বলে নিশ্চত করেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মো. মনিরুল ইসলাম।

গত বৃহস্পতিবার সকালে এফবিআইয়ের চার সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকায় আসে। বেলা সাড়ে ১১টার দিকে অভিজিৎ হত্যা মামলা তদন্তের সঙ্গে যুক্ত ডিবির কর্মকর্তাদের সঙ্গে তারা বৈঠক করে। এতে ডিবির ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বেলা সাড়ে তিনটা পর্যন্ত এ বৈঠক চলে।

পরে ডিএমপির রাইজিং ডে দিবস উপলক্ষে রাজারবাগে তাৎক্ষণিকভাবে সাংবাদিকদের যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম জানান, এফবিআই জানতে চেয়েছে হত্যাকাণ্ডের কোনো প্রত্যক্ষদর্শী এবং ঘটনাস্থলের ছবি তোলা হয়েছে কি না। মামলার তদন্তে কী কী পন্থা অবলম্বন করা হচ্ছে বা করা যেতে পারে, তা নিয়েও আলোচনা করেছে।

ফারাবীর রিমান্ড চলছে
অভিজিৎ হত্যার ঘটনায় গ্রেফতারের পর শফিউর রহমান ফারাবীর রিমান্ডের তৃতীয় দিন চলছে আজ। ১০ দিনের রিমান্ডে রয়েছেন ফারাবী।

তদন্তের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলেন, হত্যার বিষয়ে তাদের কাছ থেকে তথ্য পেতে জিজ্ঞাসাবাদে বিভিন্ন কৌশল অবলম্বন করা হচ্ছে।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি রাত আনুমানিক ৯টার দিকে ‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা ব্লগার ও লেখক প্রকৌশলী ড. অভিজিৎ রায় ও তার স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যাকে টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ৩নং গেটের সামনে দুর্বৃত্তরা কুপিয়ে জখম করে।

গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর রাত সোয়া ১০টার দিকে মারা যান অভিজিৎ।

ব্লগার ও লেখক অভিজিৎ খুনের পর থেকেই দেশের সাধারণ জনগনসহ আন্তর্জাতিক মহল এর নিন্দা ও উদ্বেগ জানায়। অভিজিৎ নিহতের ঘটনায় গণমাধ্যমে পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা হয়।

জেইউ/এআরএস/এমএস