ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যৌন নির্যাতনকারী বিমান কর্মকর্তা বরখাস্ত

প্রকাশিত: ০৫:১৫ পিএম, ০৫ মার্চ ২০১৫

কেবিন ক্রুকে যৌন নির্যাতনের দায়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ পার্সার নুরুজ্জামান রঞ্জুকে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার রঞ্জুকে বরখাস্ত করেন বিমান কর্তৃপক্ষ।

তবে অপর অভিযুক্ত স্টুয়ার্ড অপুক মুমের সিনহার বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

বিমানের নিয়মানুযায়ী, রঞ্জুর বিরুদ্ধের এখন চার্জশিট গঠন করা হবে। এরপর তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। এতে সর্বোচ্চ শাস্তি চাকরিচ্যুতি।

বিমান সূত্রে জানা গেছে, জানুয়ারি মাসে লন্ডনের এক হোটেলে চিফ পার্সার নুরুজ্জামান রঞ্জু ও স্টুয়ার্ড অপুক মুমের সিনহা হোটেল কক্ষে বিমানের এক কেবিন ক্রুকে যৌন নির্যাতন করেন। ঘটনার পর বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা চালায় দুই অভিযুক্ত। কিন্তু বিমানের গঠিত তদন্ত কমিটি এই দু’জনের বিরুদ্ধে যৌন নির্যাতনের প্রমাণ পায়। ওই রিপোর্ট বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাইল হেউডের হাতে আসার পর এই সাময়িক ব্যবস্থা নেওয়া হলো। 

নুরুজ্জামান রঞ্জুর বিরুদ্ধে এর আগেও এ ধরনের অভিযোগ ছিল। কিন্তু চিফ পার্সারকে খুশি না রাখলে কেউই ভালো ফ্লাইটে যেতে পারেন না বলে জানা গেছে। তার রিপোর্টের ওপরই নির্ভর করে একজন কেবিন ক্রু’র পারফরম্যান্স। যে কারণে চিফ পার্সারের বিরুদ্ধে কোনো কথাই বলতে সাহস পান না কোনো কেবিন ক্রু। এই সুযোগ কাজে লাগিয়ে অতীতেও বেশ কয়েকটি ঘটনা ঘটিয়েছেন রঞ্জু। তিনি অ্যাসোসিয়েশনের মধ্যেও অত্যন্ত প্রভাবশালী। এজন্য কয়েকবার এ ধরনের ঘটনা ঘটিয়েও তিনিপার পেয়ে যান বলে সূত্র জানায়।

তবে এবার বিমানের শীর্ষ পর্যায়ে ঘটনাটি জানাজানি হলে সাজা এড়াতে পারেননি রঞ্জু।

এসআরজে