ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রিজার্ভ চুরিতে জড়িত বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ চক্র শনাক্ত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৩ এএম, ০৯ ডিসেম্বর ২০১৬

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি যাওয়ার ঘটনায় জড়িত ব্যাংকটির অভ্যন্তরীণ চক্রকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সিআইডি’র অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শাহ আলম।

শাহ আলম বলেন, বাংলাদেশ ব্যাংকের এই অভ্যন্তরীণ চক্রটি পরিকল্পিতভাবে ধাপে ধাপে ব্যাংকের সিস্টেমগুলো দুর্বল করেছে। চক্রটিকে শনাক্ত করা হয়েছে এবং তাদের বিষয়ে ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। খুব শিগগিরই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার সকালে জাগো নিউজকে এ সব তথ্য জানান শাহ আলম।

সিআইডি’র এই অতিরিক্ত ডিআইজি বলেন, বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা সিস্টেম ছিল সুরক্ষিত। সেখানে ছিল না ইন্টারনেট কানেকশন। কিন্তু দিনের পর দিন বিদেশি হ্যাকারদের সঙ্গে একটি অভ্যন্তরীণ চক্র সেই সুরক্ষিত সিস্টেম হ্যাক করার অপতৎপরতা চালিয়েছে। নিরাপত্তা সিস্টেম হ্যাক করতেই ইন্টারনেট কানেকশন দেয়া হয়েছিল।

তিনি বলেন, বিদেশি চক্রটি বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ চক্রের সহায়তায় রিজার্ভের টাকা চুরি করতে তিনটি ধাপ নিয়েছিল। বিদেশি চক্রটি প্রথমে বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ চক্রটির সহায়তায় নিরাপত্তা ব্যবস্থা হ্যাক কৌশল জেনে নেয়। এরপর বাংলাদেশ ব্যাংকের মূল ব্যাংকিং সিস্টেমে ঢুকে স্টেপ বাই স্টেপ নিরাপত্তা সিস্টেমগুলো হ্যাক করা শুরু করে তার। একটা পর্যায়ে তারা ইন্টারনেট কানেকশন দিয়ে হ্যাক করে দেয় পুরো নিরাপত্তা ব্যবস্থা। এই পুরো প্রক্রিয়া সম্পর্কে অবগত ছিলেন বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ চক্রটি। কিন্তু তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানাননি।

উল্লেখ্য, হ্যাকারদের একটি গ্রুপ চলতি বছরের ৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরি করে। বাংলাদেশ ব্যাংকের কোড ব্যবহার করেই এই অর্থ চুরি করা হয়। ঘটনার পর ১০ মাস পেরিয়ে গেলেও এখনো বাংলাদেশে কেউ গ্রেফতার হয়নি। কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে স্পষ্ট হয়নি সে বিষয়টিও।

বাংলাদেশ ব্যাংক বলছে, হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের সিস্টেম এবং সুইফট কোড কন্ট্রোলে নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে ৩০টি পেমেন্ট অ্যাডভাইজ পাঠায় ফিলিপাইনের স্থানীয় ব্যাংকে টাকা স্থানান্তরের জন্য। এর মধ্যে চারটি অ্যাডভাইজ অনার করে ফেডারেল রিজার্ভ ব্যাংক, যার মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার সফলভাবে পাচার
করতে সক্ষম হয় হ্যাকাররা।

জেইউ/এআরএস/পিআর

আরও পড়ুন