ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশকে পাশ কাটিয়ে ভারতের মহাসড়ক

প্রকাশিত: ০৬:২৫ এএম, ১১ আগস্ট ২০১৪

বাংলাদেশকে পাশ কাটিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে সংযোগ স্থাপনে ভারত যে দুটি প্রকল্প বাস্তবায়নে করতে চাইছে -সেই কালাদান ও ত্রিদেশীয় হাইওয়ে নিয়ে তারা নতুন উদ্যোগে তৎপরতা শুরু করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মিয়ানমারে সাথে জোট স্তরে ও দ্বিপাক্ষিক স্তরে এই দুটি প্রকল্প নিয়ে আলোচনা হচ্ছে বলে ভারত নিশ্চিত করেছে।

ভারতীয় বিশেষজ্ঞরাও বলছেন, বাংলাদেশে অবকাঠামোগত সীমাবদ্ধতার কথা মাথায় রেখে ও বিকল্প সংযোগ-পথ খোলা রাখার তাগিদেই ভারতের জন্য এই প্রকল্পগুলো অত্যন্ত জরুরি।

কালাদান মাল্টিমোডাল প্রকল্প ও ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিদেশীয় হাইওয়ে -এই দুটি প্রকল্পেরই অবতারণা হয়েছিল এমন একটা সময়ে যখন দিল্লি ও ঢাকার সম্পর্ক ছিল একেবারে তলানিতে, বাংলাদেশের মধ্যে দিয়ে ভারতের ট্রানজিট পাওয়াও মনে হচ্ছিল একরকম অসম্ভব।

কিন্তু ২০০৯ সালের গোড়ায় শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর থেকেই সেই পরিস্থিতিতে নাটকীয় পরিবর্তন হয়েছে, আর নানা কারণে মন্থর হয়ে পড়েছে কালাদান ও ত্রিদেশীয় হাইওয়ে প্রকল্পের কাজও।

কিন্তু পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের চলতি মিয়ানমান সফরেই যে এই প্রকল্পগুলোতে আবার গতি আনার চেষ্টা হবে, ভারত তা পরিষ্কার জানিয়ে দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিনের কথায়, `আমরা মিয়ানমারকে ভারত ও আসিয়ানের মধ্যে একটা সেতু হিসেবে দেখি। ফলে এখানে কানেক্টিভিটি বা সংযোগ-সংক্রান্ত অনেকগুলো বিষয় থাকবে।

কালাদান প্রকল্পের বিশেষত্ব হল কলকাতা থেকে মিয়ানমারের সিতওয়ে বন্দর হয়ে তারপর কালাদান নদীপথে এবং শেষে সড়কপথে পণ্য পাঠানো যাবে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে। আর ত্রিদেশীয় হাইওয়ের নকশা আঁকা হয়েছে মণিপুরের মোরে থেকে থাইল্যান্ডের মা-সত পর্যন্ত, মাঝপথে তা মিয়ানমারে মান্দালে ও রেঙ্গুনকে ছুঁয়ে যাবে।

২০১৬র মধ্যে এই হাইওয়ে চালু করতে চায় সংশ্লিষ্ট তিনটি দেশ, আর কালাদান প্রকল্পর উদ্বোধন শুধু সময়ের অপেক্ষা, বলছিলেন দিল্লিতে আসিয়ান-ইন্ডিয়া সেন্টারের কোঅর্ডিনেটর ও কানেক্টিভিটি বিশেষজ্ঞ ড: প্রবীর দে।

এই বিশাল কর্মকান্ড থেকে বাংলাদেশকে সম্ভবত সচেতনভাবেই বাইরে রাখা হয়েছিল, সেখানকার রাজনৈতিক অস্থিরতা ও ট্রানজিটের প্রশ্নে সংবেদনশীলতার কারণেই।

তবে থাইল্যান্ড ও বাংলাদেশ-দুটো দেশেই ভারতের রাষ্ট্রদূতের পালন করেছেন যিনি, সেই সাবেক কূটনীতিক পিনাকরঞ্জন চক্রবর্তী একে ঠিক বাংলাদেশকে পাশ কাটানো বলতে রাজি নন।

তাঁর বক্তব্য হল, বিকল্প পথ খোলা রাখাটা সব সময়ই জরুরি বা ``স্ট্র্যাটেজিক রিকোয়ারমেন্ট`` যাতে একটা পথ বন্ধ হলেও অন্যটা ব্যবহার করা যায়।

চক্রবর্তী আরও বলছেন, বাংলাদেশের মধ্যে দিয়ে ভারতের পণ্য তো যাচ্ছেই। এরপর চট্টগ্রাম বন্দরও যদি ভারত ব্যবহারের সুযোগ পায়, তাহলে কালাদান ও চট্টগ্রাম হবে একে অন্যের পরিপূরক। চট্রগ্রাম থেকে সুবিধা পাবে কাছের রাজ্য ত্রিপুরা, আর কালাদানের মাধ্যমে উপকৃত হবে মিজোরাম. মণিপুর বা নাগাল্যান্ড। বিবিসি