ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রতিবছর ১০ লাখ নতুন বেকার তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২১ এএম, ১১ আগস্ট ২০১৪

দেশে প্রতিবছর প্রায় ২০ লাখ নতুন কর্মক্ষম লোক তৈরি হচ্ছে। তার বিপরিতে দেশ-বিদেশের শ্রমবাজারে চলে যাচ্ছে মাত্র ১০ লাখ। বাকি ১০ লাখ প্রতিবছর বেকারের তালিকায় নতুন করে যোগ হচ্ছে। এসব তথ্য তুলে ধরেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। একই সাথে এ সমস্যা সমাধানে বিদেশে নতুন শ্রমবাজারের খোঁজ ও বাজার অনুযায়ী দক্ষ জনবল তৈরি করতে হবে জানিয়েছেন তিনি।

কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে পুনঃঅর্থায়ন তহবিল এর আওতায় বাংলাদেশ ব্যাংক এবং ৩২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ পরিসংখ্যান তুলে ধরেন তিনি।

ড. আতিউর বলেন, উদ্যোক্তাদের জন্য অন্যতম বাধা হচ্ছে অর্থায়ন। বর্তমানে দেশের শতকরা ৬০ ভাগ মানুষই কর্মক্ষম। আমাদের সরকারি-বেসরকারি খাত ও বিদেশের শ্রমবাজার বাড়তি জনবলের কর্মসংস্থান পূরণ করতে পারছে না।

বেকারত্ব দূর করতে সরকারি-বেসরকারি খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাদের কর্মক্ষেত্রের জন্য কার্যকর নীতি-কৌশল ও কর্মসূচি গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত,  ব্যাংকারদের সংগঠন এবিবি’র সভাপতি ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার, বাংলাদেশ লিজিং এন্ড ফাইন্যান্স কোম্পানিজ এসোসিয়েশনের সচিব সেলিম আর এফ হোসেনসহ আরও অনেকে।