ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দেশে আয়করদাতার সংখ্যা ১১ লাখের অধিক : অর্থমন্ত্রী

প্রকাশিত: ০২:০৪ পিএম, ০১ মার্চ ২০১৫

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দেশে আয়কর রিটার্ন দাখিলকারী করদাতা ১১ লাখ ২৭ হাজার ৮৬১ জন। যা ২০০৯-১০ অর্থবছরে করদাতার সংখ্যা ছিল ৮ লাখ ৩ হাজার ৯১৫ জন।

রোববার সংসদে সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২০১৩-১৪ অর্থবছরে ৪৩ হাজার ৮৪৮ কোটি ৫২ লাখ টাকা আয়কর আদায় হয়েছে। অথচ ২০০৯-১০ অর্থবছরে এই খাতে আদায় হয়েছে ১৭ হাজার ৪২ কোটি ২৮ লাখ টাকা।

অর্থমন্ত্রী আরো বলেন, করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে ব্যাপক প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করেছে। ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবসে র্যালি আয়জনসহ বছরব্যাপী টিভি চ্যানেলে টকশো, মতবিনিময় সভা, নাটক প্রচার করা হয়। দেশের প্রতিটি জেলা ও সিটি কর্পোরেশন এলাকায় সর্বোচ্চ কর প্রদানকারী করদাতা ৩ জন এবং দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন করদাতাকে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস সম্মাননা প্রদান করে আসছে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড প্রদান নীতিমালা, ২০১০’র বিধান অনুযায়ী ২০০৯-১০ অর্থবছর থেকে সারাদেশে সর্বোচ্চ কর প্রদানকারী ১০ জন ব্যক্তি ও ১০টি কোম্পানী পর্যায়ের করদাতাকে ট্যাক্স কার্ড প্রদান করে আসছে।

এছাড়াও করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার্থে প্রতি বছর সেপ্টেম্বর মাসে দেশব্যাপী আয়কর মেলার আয়োজন করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

আরএস/আরআই