ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অভিজিৎ হত্যা : ১৫ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৫

অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানিয়ে শুক্রবার বিবৃতি দিয়েছেন দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক।

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ রুখে দাঁড়াও আন্দোলনের অন্যতম আহ্বায়ক পদার্থ বিজ্ঞানী অজয় রায়ের ছেলে অভিজিৎ রায়ের নির্মম হত্যাকাণ্ডে আমরা তীব্র ক্ষোভ ও ঘৃণা জানাচ্ছি। এ হত্যাকাণ্ড মুক্তবুদ্ধি ও অসাম্প্রদায়িক চেতনার ওপর হামলা বলে আমরা মনে করি। লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের ধরণ থেকে আমরা আশংকা করছি যে ইতোপূর্বে সংঘটিত ড. হুমায়ুন আজাদ, ড. তাহের, ড. ইউনুসসহ সকল হত্যাকাণ্ডের হোতা উগ্র ধর্মান্ধ গোষ্ঠীই এটি ঘটিয়ে থাকতে পারে।’

বিবৃতিতে আরও বলা হয়, দেশের চলমান পরিস্থিতির শুরুতে বাংলাদেশ রুখে দাঁড়াও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সকল পক্ষকে সতর্ক করেছিল যে, রাজনৈতিক বিরোধ, প্রতিহিংসা এবং অসহিষ্ণুতা দেশে উগ্র মৌলবাদী শক্তির অপপ্রয়াস উসকে দিতে পারে। অভিজিৎ হত্যাকাণ্ড এ আশংকাকে তীব্র করে তুলেছে।

বিবৃতিতে তারা অবিলম্বে অভিজিৎ হত্যায় জড়িতদের বিচারের আওতায় এনে তা কার্যকরের দাবি জানিয়ে আরো বলেন, দেশে মুক্ত চিন্তা এবং অসাম্প্রদায়িক চেতনার পথ উন্মুক্ত রাখতে এবং উগ্র মৌলবাদী শক্তির উত্থান রোধে সরকারকে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বিবৃতিদানকারীরা হলেন - বাংলাদেশ রুখে দাঁড়াও এর পক্ষে ড. আনিসুজ্জামান (সভাপতি), অ্যাডভোকেট সুলতানা কামাল (আহ্বায়ক) ও বিশিষ্ট সাংবাদিক কলামিষ্ট কামাল লোহানী, ডা. সারওয়ার আলী, নাসিমুন আরা হক, সাংবাদিক আবেদ খান, সৈয়দ শামসুল হক, জিয়াউদ্দিন তারিক আলী, রাশেদা কে চৌধুরী, ড. এম এম আকাশ, অ্যাডভোকেট সুপ্রিয় চক্রবর্তী, কাবেরী গায়েন, মোতাহার আখন্দ, লাইসা আহমেদ লিসা ও জিনাত আরা হক ।

এএ