ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশকে মধ্য আয়ে সমর্থন দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: ১০:০৬ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশকে মধ্য আয়ের দেশ হওয়ার ক্ষেত্রে অব্যাহত সমর্থন দেবে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের বরাত দিয়ে ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আশ্বাস দেওয়া দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতেে বলা হয়, বাংলাদেশের এ উন্নয়ন সম্পর্কে ধারণা নিতে গত ২১ ফেব্রুয়ারি পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট। দারিদ্র্যবিমোচন ও মানবউন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনে বাংলাদেশের ভূমিকা বৈশ্বিকভাবে স্বীকৃত। অন্যান্য দেশ বাংলাদেশের সমৃদ্ধ এ উন্নয়ন অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে পারে। দারিদ্র্যবিমোচন ও মানবউন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করতে বিশ্বব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

মধ্য আয়ের দেশ হতে বাংলাদেশের ঘোষিত লক্ষ্য অর্জনে সমর্থন দিতে বিশ্বব্যাংক মুখিয়ে আছে মন্তব্য করে তিনি আরও বলেন, চলতি দশকের মধ্যে বাংলাদেশ মধ্যআয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনে বিশ্বব্যাংকের সমর্থন অব্যাহত থাকবে।

এজন্য বিদ্যুৎ ঘাটতি কমানো, পরিবহন সমস্যা সমাধান, নগরায়ণ ও জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলা, ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়ন ও সরকারি সেবার মান বাড়ানোর ক্ষেত্রে বাংলাদেশের করণীয় রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

২০১৪ সালের ডিসেম্বরে দায়িত্ব লাভের পর ডিক্সনের এটি প্রথম বাংলাদেশ সফর। ঢাকা সফরকালে বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে দারিদ্র্যবিমোচন ও উন্নয়নে বিশ্বব্যাংক সহায়তা করতে পারে বাংলাদেশের এমন অগ্রাধিকার বিষয়ে জানতে চান তিনি।

এছাড়া বেসরকারি খাতের প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করেন ডিক্সন। সফরকালে  চট্টগ্রাম ইপিজেড ও ঢাকায় সরকারি বিভিন্ন স্বাস্থ্যসেবা ব্যবস্থা পরিদর্শন করেন বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট।

এএইচ/আরআই