ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গার্মেন্টস শিল্পাঞ্চলে ধর্মঘট আজ

প্রকাশিত: ০৩:০৫ এএম, ০৯ আগস্ট ২০১৪

পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে দেশের সব গার্মেন্টস শিল্পাঞ্চলে আজ ধর্মঘট চলছে। তোবা গ্রুপের শ্রমিকদের ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে `তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি` এই ধর্মঘটের ঘোষণা দিয়েছে। শক্রবার এই কমিটির সদস্যরা এক বৈঠকে ধর্মঘট কর্মসূচি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটে তোবা গ্রুপের কারখানা থেকে শ্রমিক নেত্রী মোশরেফা মিশুসহ সব শ্রমিকের উপর হামলা করে পুলিশ। জোর করে বের করে দেয়ার পর তাত্ক্ষণিক বৃহস্পতিবার থেকেই অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছিলেন মিশু। অবশ্য ওই দিন বিকালে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি এক সমাবেশ করে শনিবার এই ধর্মঘট পালনের ঘোষণা দেন।

মোশরেফা মিশু শনিবার বলেছেন, আগামী কাল (আজ শনিবার) সরকার দমননীতি চালালে পাল্টা কর্মসূচি দিতে বাধ্য হবো। শুনলাম তোবা`র শ্রমিকদের নামে মামলা হয়েছে। সত্যি সত্যি সরকার এ পথে হাঁটলে আমরা ছাড়বো না।

তিনি আরও বলেছেন, এ মুহূর্তে আমাদের তিনটি দাবি রয়েছে। শনিবারের মধ্যেই বেতন-বোনাস ও ওভারটাইম পরিশোধ করতে হবে, তোবার সব কারখানা নিয়মতান্ত্রিক উপায়ে চালু রাখতে হবে। তোবার কিছু শ্রমিকের নামে মামলা হয়ে থাকলে তা প্রত্যাহার করতে হবে।

তিন মাসের বকেয়া বেতনের দাবিতে ঈদের আগের দিন থেকে বাড্ডায় হোসেন মার্কেটে টানা অনশন পালন করে আসছিলেন শ্রমিকরা। বিজিএমইএ দুই মাসের বেতন দেয়ার সিদ্ধান্ত হলেও শ্রমিকরা তা প্রত্যাখ্যান করেন। তারা দাবি করেন, তাদের তিন মাসের বেতন, বোনাস ও ওভারটাইমের টাকা কারখানায় গিয়ে দিতে হবে। তাদের এই আন্দোলনে সমর্থন দেন বাম ঘরানার ১৫টি শ্রমিক সংগঠন। এসব সংগঠনের সমন্বয়ে তোবা গ্রুপ শ্রমিক সংগ্রাম কমিটি গঠন করা হয়।