ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আগারগাঁওয়ে ৩০ দালাল আটক

প্রকাশিত: ০৯:৩৮ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৫

রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে এবং পার্শ্ববর্তী এলাকায় অভিযান চালিয়ে ৫৮টি পাসপোর্ট ও একটি কম্পিউটারসহ ৩০ দালালকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত পরিচালিত অভিযানে তাদের আটক করে র‌্যাব-২ সদস্যরা।

পরে র‌্যাব পরিচালিত ভ্রাম্যমান আদালত আটককৃতদের ৩ মাস করে কারাদন্ড ও অনাদায়ে আরও এক মাসের কারাদন্ড দেয়।

দুপুর দেড়টায় রাজধানীর শের-ই বাংলা নগরে র‌্যাব-২ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, র‌্যাব-২ এর পরিচালক লে: কর্ণেল মাসুদ রানা।

তিনি বলেন, সাম্প্রতিককালে একটি সংঘবদ্ধ দালালচক্র আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে ও পার্শ্ববর্তী সোনালী ব্যাংকে টাকা জমা দেয়ার লাইনে দাঁড়ানো, পাসপোর্ট ফরম পূরণ, ফরম সত্যায়ন, ব্যাংকে ফি জমা, কাগজের ঘাটতি ও ভূল বা ভূয়া কাগজপত্র ভেরিভিকেশন ছাড়া টাকার বিনিময়ে পাসপোর্ট তৈরি কাজে প্রলুব্ধ করে আসছিল।

অল্প সময়ে তারা পাসপোর্ট করিয়ে দেয়ার নাম করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। এসব ব্যাপারে পাসপোর্ট অধিদপ্তর অফিস গণউপদ্রব বন্ধ করার জন্য দালালদের সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করে।

তিনি বলেন, দালালদের খপ্পড়ে পড়া ভুক্তভোগীরা র‌্যাব-২ কার্যালয়ে অভিযোগ করলে গোয়েন্দা তৎপরতা শুরু করে র‌্যাব সদস্যরা।

এরই ধারাবাহিকতায় সোমবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত পরিচালিত অভিযানে ৩০ দালালকে আটক করে র‌্যাব-২ সদস্যরা।

পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান আটককৃতদের স্বীকারোক্তিমূলক বক্তব্যের ভিত্তিতে তিন মাস করে কারাদন্ড ও ৫ হাজার করে টাকা জরিমানা করে। জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদন্ডের আদেশ দেয় আদালত।

পাসপোর্ট অধিদপ্তর অফিসে এর আগেও অভিযান চালানো হলেও দালাল চক্ররা ছাড়া পেয়ে আবারো সক্রিয় হয়। অভিযান বন্ধ হলে দালালদের উপদ্রব বেড়ে যায়। এক্ষেত্রে কারাভোগের পর আবারো তারা দালালী কার্যক্রমে জড়িয়ে পড়ছে। এক্ষেত্রে একাধিকবার দন্ড প্রাপ্ত আসামীদের ব্যাপারে র‌্যাব কি ধরণের পদক্ষেপ নেবে জানতে চাইলে র‌্যাব-২ এর পরিচালক(সিও) লে: কর্ণেল মাসুদ রানা বলেন, একাধিকবার অপরাধ করে যারা দন্ড ভোগ করেও আবার দালালি কাজে জড়িয়ে পড়ছে তাদের সম্পর্কে খোঁজখবর নিয়ে আলাদা ডটাবেজ তৈরি করা হচ্ছে।

জেইউ/এআরএস/এমএস