ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গুলশান হামলার অস্ত্র সরবরাহকারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩৮ এএম, ০৩ নভেম্বর ২০১৬

রাজধানীর গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলার অস্ত্র সরবরাহকারীদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটি)। বুধবার রাতে রাজধানীর দারুস সালাম এলাকায় অভিযান চালিয়ে ‘নব্য জেএমবি’র চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে।
 
গ্রেফতার হওয়া সদস্যরা হলেন-  মিজানুর রহমান ওরফে ছোট মিজান, মো. আবু তাহের (৩৭), মো. সেলিম মিয়া (৪৫) ও তৌফিকুল ইসলাম ওরফে ডা. তৌফিক (৩২)। এদের মধ্যে ছোট মিজান ভারত সীমান্ত থেকে অস্ত্র এনে তামিম চৌধুরী ও মারজানের কাছে পৌঁছে দিতেন।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৭৮৭টি ডেটোনেটর (হ্যান্ডমেড গ্রেনেড তৈরির মূল উপকরণ) ও একটি ৯ এমএম বিদেশি পিস্তল উদ্ধার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগের সিনিয়র সহকারী কমিশনার (এসি) এ এস এম হাফিজুর রহমান জাগো নিউজকে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা সকলেই জেএমবির সক্রিয় সদস্য ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ভারতীয় সীমান্তে অস্ত্র ও বিস্ফোরক চোরাচালানের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে ‘নব্য জেএমবি’র দেশব্যাপী হত্যাকাণ্ডে ব্যবহৃত গ্রেনেড তৈরির মূল উপকরণ ডেটোনেটর, জেল ও অস্ত্র গ্রেফতাররা ভারতীয় সীমান্ত হতে চোরাচালানের মাধ্যমে নিয়ে আসতো।

উল্লেখ্য, চলতি বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় দুই পুলিশ সদস্যসহ মোট ২২ জনকে হত্যা করে জঙ্গিরা। পরের দিন সেনাবাহিনীর অপারেশনে নিহত হয় হামলাকারী ৬ জঙ্গি।
 
গুলশানের ওই হামলায় ব্যবহৃত গ্রেনেড তৈারর কাঁচামাল ও হ্যান্ডগান (পিস্তল)সহ অন্যান্য অস্ত্রগুলো চাঁপাই সীমান্ত হতে গ্রেফতার জঙ্গিরা সংগ্রহ করে ছোট মিজান গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী তামিম চৌধুরী ও মারজানের কাছে পৌঁছে দিতেন।

এআর/এনএফ/আরএস/এবিএস

আরও পড়ুন