ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পাট গবেষণা ইনস্টিটিউট আইন অনুমোদন

প্রকাশিত: ০৯:৫৮ এএম, ৩১ অক্টোবর ২০১৬

সোনালী আঁশের সুদিন ফেরাতে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৬ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। এর আগে গত ১৮ জুলাই মন্ত্রিপরিষদের ১১৫তম সভায় এ আইনটির খসড়া নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল ইসলাম জানান, ইনস্টিটিউট পাট ও সমশ্রেণির আঁশফলে কৃষি ও কারিগরি অর্থনৈতিক গবেষণা নিয়ন্ত্রণ, উন্নয়ন পরিচালনা এবং আঁশজাত ফসল উৎপাদন ও গবেষণার ফলাফল সম্প্রসারণ, উন্নতমানের কলিতাত্ত্বিক বিশুদ্ধতা বজায় রেখে পাটবীজ উৎপাদন, পরিচালন, পরীক্ষণ, সরবরাহ, সীমিত আকারে উন্নতমানের পাটবীজ উৎপাদন ও সংগ্রহ এবং নির্বাচিত চাষী, স্বীকৃত প্রতিষ্ঠান ও বোর্ড অনুমোদিত এজেন্সির কাছে বিতরণ করবে। ইনস্টিটিউট উদ্ভাবিত নতুন জাতের পাটের সম্প্রসারণের লক্ষ্যে প্রদর্শনী স্থাপন এবং প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ। ইনস্টিটিউটের বার্ষিক প্রতিবেদন, মনোগ্রাম, বুলেটিন এবং পাট গবেষণা সম্পর্কিত অন্যান্য গবেষণা প্রকাশ ও প্রচার করা।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব জানান, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট পরিচালনার একটি বোর্ড থাকবে। এর প্রধান হবেন মহাপরিচালক। এছাড়া কৃষি মন্ত্রণালয়, শিল্প ও বণিক সমিতি, কৃষি গবেষণা কাউন্সিলের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিনিধি, কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রতিনিধি, ইনস্টিটউটের পরিচালকরা, পাট গবেষণার সঙ্গে সম্পৃক্ত দুজন বিজ্ঞানী, একজন কৃষক, একই ধরনের প্রতিষ্ঠানের প্রতিনিধি, কৃষি, অর্থ, বিজ্ঞান ও প্রযুক্তি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় মনোনীত প্রতিনিধি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় মনোনীত বাংলাদেশ শিল্প গবেষণা পরিষদের প্রতিনিধি, পাট অধিদফতরের পরিচালক সদস্য থাকবেন।

এছাড়া বাংলাদেশ গম, ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন-২০১৬’র চূড়ান্ত এবং ডি-৮ সনদ অনুসমর্থনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এমইউএইচ/জেএইচ/আরআইপি