ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তামাক পণ্যে মেয়াদোত্তীর্ণের তারিখ রাখার দাবি

প্রকাশিত: ১০:৪৬ এএম, ৩০ অক্টোবর ২০১৬

তামাকজাত পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ রাখার দাবি জানিয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল অ্যান্ড রিসার্স সেল। রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘আইন অনুযায়ী তামাকজাত দ্রব্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন- বর্তমান অবস্থা ও প্রেক্ষিত’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, তামাকজাত পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে বাধাগ্রস্ত হচ্ছে। একটি জরিপে দেখা যায়, মাত্র ৪৩ শতাংশ তামাক পণ্যে সচিত্র সতর্কবাণী রয়েছে, যদিও তাদের অধিকাংশই আইন অনুযায়ী ছবি প্রদান করেনি।

তারা আরো বলেন, তবুও তামাকবিরোধী সামাজিক আন্দোলন ও সরকারের আন্তরিকতায় তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম অনেক এগিয়েছে। তামাকজাত পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ প্রদান করা জরুরি। না হলে ছবিসহ সতর্কবাণী প্রদানে আইনে বর্ণিত ধারা লঙ্ঘন করলেও তামাক কোম্পানিকে শাস্তি প্রদান করা যাবে না।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত নিবন্ধক ও সহযোগী অধ্যাপক ড. শাহআলম চৌধুরী, মোজাফফর হোসেন পল্টু, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী রুহুল কুদ্দুস, টিসিআরসির প্রেসিডেন্ট ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/এবিএস