ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১১ দফা দাবি জানিয়েছে কিন্ডারগার্টেন ঐক্য পরিষদ

প্রকাশিত: ০৭:৩২ এএম, ২৯ অক্টোবর ২০১৬

নিবন্ধন প্রক্রিয়া দ্রুত বাস্তবায়নসহ ১১ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ কিন্ডারগার্টেন ঐক্য পরিষদ। শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এই দাবি জানায় ঐক্য পরিষদ।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের চেয়ারম্যান শাহজাহান ও মহাসচিব শাহীন পারভেজ।

দফার অন্যান্য দাবিগুলো হচ্ছে নিবন্ধনের পর স্কুলগুলোকে ৮ম শ্রেণি পর্যন্ত উত্তীর্ণ করতে হবে, স্কুলগুলোকে সেবামূলক প্রতিষ্ঠানের আওতায় আনতে হবে, স্কুলের বিদ্যুৎ বিল সামাজিক প্রতিষ্ঠান বলে গণ্য করা, নিবন্ধিত স্কুলগুলোকে আয়কর মুক্ত রাখা, এক স্কুল থেকে আরেক স্কুলের দূরত্ব নিশ্চিত করা, এনসিটিবি অনুমোদিত অভিন্ন পাঠ্য তালিকা প্রণয়ন করা, সরকারি স্কুলের মতো পাঠ্য উপকরণ সরবরাহ, আলাদা বোর্ড গঠন করা, স্কুলে শিক্ষার পরিবেশ নিশ্চিতকল্পে তদারকি বাড়ানো এবং টাক্সফোর্সের মাধ্যমে অযথা হয়রানি না করা।

চেয়ারম্যান শাজাহান আলী বলেন, আমরা শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছি। আমরা সরকারের ঘোষিত শিক্ষা কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করছি। কিন্তু দীর্ঘদিন থেকে আমরা এসব ন্যায্য দাবি নিয়ে কথা বলে এলেও এখন পর্যন্ত তার বাস্তবায়ন নিয়ে কোনো উদ্যোগ নেয়া হয়নি। এ ব্যাপারে সঠিক কোনো নীতিমালা নেই বলেই ব্যাঙের ছাতার মতো কিন্ডারগার্টেন গড়ে উঠছে এবং শিক্ষার নামে ভয়ঙ্কর বাণিজ্য হচ্ছে। এটি কোনোভাবেই শিক্ষার জন্য শুভ বার্তা হতে পারে না।

এ সময় সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এএসএস/এআরএস/এমএস