ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জেলা পরিষদ নির্বাচন ২৮ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫০ এএম, ২৫ অক্টোবর ২০১৬

আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী মাসের প্রথম দিকে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় এই দিনক্ষণ ঠিক করে দিলেও পর্যাপ্ত প্রস্তুতি নেই ইসির। আর এবার অনলাইনেও মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হয়েছে জেলা পরিষদ নির্বাচনের খসড়া বিধিতে। কারণ সশরীরে মনোনয়নপত্র জমা দিতে গেলে অনেকে বাধার মুখে পড়েন।

জানা যায়, স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়ে ভোটের ওই তারিখ (২৮ ডিসেম্বর) জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি প্রয়োজনীয় নির্বাচনী বিধি ও আচরণবিধি গেজেট আকারে প্রকাশ করে তফশিল ঘোষণার ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

ইসিতে ভোটের দিন নির্ধারণ করে দিলেও প্রস্তুতি শেষ করতে পারেনি সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। এখনও নির্বাচনী বিধি ও আচরণবিধির প্রজ্ঞাপন জারি করেনি ইসি। তাছাড়া ডিসেম্বর মাসের শেষে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন হওয়ারও কথা রয়েছে।
 
এ বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান মঙ্গলবার  সাংবাদিকদের বলেন, ‘জেলা পরিষদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে দেওয়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি আমরা পেয়েছি। এখন কমিশন বৈঠক করে তফশিলের সময়সূচি ঘোষণা করবে। আশা করা যায়, আমাগী মাসের প্রথমভাগে জেলা পরিষদ নির্বাচনের তফশিল দেওয়া সম্ভব হবে।’

উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ডিসেম্বরে প্রথমবারের মতো এ নির্বাচন হবে।

নির্বাচন করতে চাইলে জেলা পরিষদের বর্তমান প্রশাসকদের পদ ছাড়ার বিধান রাখা হয়েছে সংশোধিত জেলা পরিষদ আইনে। গত ৬ অক্টোবর এই সংশোধনী জাতীয় সংসদের অনুমোদন পায়।

এইচএস/জেডএ/পিআর