ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদান

প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৩ অক্টোবর ২০১৬

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ভূমি অধিগ্রহণ ক্ষতিপূরণের প্রায় ৭৫ কোটি টাকা বিতরণ করেছে ঢাকা জেলা প্রশাসন। রোববার ঢাকা জেলা প্রশাসক মো. সালাহউদ্দিন রাজধানীর ফার্মগেট পার্কে অস্থায়ী ক্যাম্প তৈরি করে এ অর্থ প্রদান করেন। পশতাধিক ক্ষতিগ্রস্ত ব্যক্তি ৩৫টি চেকের মাধ্যমে এ টাকা বুঝে নেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি অধিগ্রহণ) মো. আল মামুন, জেলার ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মির্জা মুরাদ হাসান বেগ, তেজগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল কাদির মিয়া, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক প্রকৌশলী কাজী মোহাম্মদ ফেরদৌস, জনপ্রতিনিধি, সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

ঢাকা জেলা প্রশাসক মো. সালাহউদ্দিন বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ হিসেবে প্রায় ১২০০ কোটি টাকা কয়েক ধাপে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হবে। অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের টাকা যাতে ক্ষতিগ্রস্তরা দালালমুক্ত, হয়রানিমুক্তভাবে স্বল্পসময়ে পান, সেজন্য জেলা প্রশাসন এ প্রকল্পের সব টাকা জনগণের দোরগোড়ায় গিয়ে হাতে হাতে বিতরণ করা হবে।

ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মির্জা মুরাদ হাসান বেগ বলেন, দ্বিতীয় ধাপে তেঁজতুরী মৌজায় ৭৫ কোটি প্রদানের আগে প্রথম ধাপে মগবাজার মৌজায় ২৫ কোটি টাকা প্রদান করা হয়েছে। প্রচলিত নিয়মে অধিগ্রহণের জন্য মাসের পর মাস সময় লাগতো। অনেকে হয়ারানির শিকার হতেন। বর্তমান মৌজাওয়ারি ক্যাম্প করে এ টাকা বিতরণ করা হচ্ছে। কারো কোনো আইনগত সমস্যা তৈরি হলে সবার সামনে সঙ্গে সঙ্গে সমাধান দেয়া হচ্ছে।

সহকারী কমিশনার ভূমি (তেজগাঁও) আব্দুল কাদির মিয়া জানান, জেলা প্রশাসনের এ ইনোভেশন ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় সর্বোচ্চ জবাবদিহিতা নিশ্চিত করবে, সব ধরনের দুর্নীতি দূর করতে সহায়তা করবে। ভবিষ্যতেও সব ধরনের অধিগ্রহণ কার্যক্রমে এ প্রক্রিয়াকে আদর্শ ধরে কার্যক্রম হাতে নেয়া হবে।

আরএম/বিএ/পিআর