ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

একনেকে ৬ প্রকল্প অনুমোদন

প্রকাশিত: ০৭:০৮ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৫

এক হাজার ৩৪৭ কোটি টাকা ব্যয়ে ৬টি প্রকল্প অনুমোদন করেছে সরকার। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে এসব অনুমোদন দেওয়া হয়েছে। মোট ব্যয়ের পুরোটাই সরকারি অর্থায়ন। প্রকল্পগুলোর মধ্যে ৫টি নতুন এবং ১টি সংশোধিত প্রকল্প।

মঙ্গলবার এসব প্রকল্প চুড়ান্ত করেছে সরকার। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল একথা বলেন।

জানা যায়, সারাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যায়নরত ১৭ লাখ ৩ হাজার দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় নিয়ে আসবে সরকার। বিজ্ঞান বিভাগ ও অন্যান্য বিভাগ এই দুই ক্যাটাগরিতে এই উপবৃত্তি দেয়া হবে। বিজ্ঞান বিভাগে উপবৃত্তি প্রাপ্ত একজন শিক্ষার্থী মাসিক বৃত্তি হিসেবে ১৭৫ টাকা ও টিউশন ফি বাবদ ৫০ টাকা পাবে। সেইসাথে বই ক্রয় ও পরীক্ষা ফি বাবদ এককালীন ১ হাজার ৬ শত টাকা পাবে।

অপরদিকে অন্যান্য বিভাগ থেকে উপবৃত্তি প্রাপ্ত একজন শিক্ষার্থী মাসে ১২৫ টাকা বৃত্তি ও ৫০ টাকা টিউশন ফি পাবে। এছাড়াও এককালীন বই ক্রয় ও পরীক্ষা ফি বাবদ একত্রে ১ হাজার ২ শত টাকা পাবে।

এদিকে, দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয় নেই এমন ৩১৫টি উপজেলায় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো থেকে বাছাই করে একটি স্কুলকে মডেল স্কুল করবে সরকার। এজন্য এ সংক্রান্ত একটি সংশোধিত প্রকল্প অনুমোদন দেয় আজকের একনেক সভা।

সংশোধিত এ প্রকল্পের নাম `সরকারি বিদ্যালয়বিহীন ৩১৫টি উপজেলা সদরে অবস্থিত নির্বাচিত বেসরকারি বিদ্যালয়সমূকে মডেল বিদ্যালয়ে রূপান্তর (দ্বিতীয় সংশোধিত)` প্রকল্প। ২০০৯ সাল থেকে প্রকল্পটির কাজ চলমান আছে। সভায় প্রকল্পটির সমাপ্তিকাল গত ডিসেম্বর থেকে বাড়িয়ে ২০১৬ সালের পর্যন্ত নির্ধারণ করে। সেইসাথে প্রকল্পটির ব্যয় ৯২ কোটি টাকা বাড়িয়ে ৫৫৮ কোটি টাকার অনুমোদন দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল কমপাউন্ডের নির্মাণাধীন ৭ মার্চ ভবনকে ১১ তলা পর্যন্ত সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে এ ছাত্রী হলে নতুন করে ৫০০ নারী শিক্ষার্থীর স্থান সংকুলান হবে। বর্তমানে ভবনটির কাজ ৬ তলা পর্যন্ত সম্পন্ন করা হয়েছে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৪৪ কোটি টাকা ব্যয়ে এটি করা হবে।

একনেকে `পাকুয়া-দেলদুয়ার-এলাসিন সড়কের ১২তম কিলোমিটারে এলেনজানী নদীর উপর ৯৩ দশমিক ২ মিটার নাল্লাপাড়া পিসি গার্ডার সেতু নির্মাণ এবং বালিয়া-ওয়ার্শি-মির্জাপুর সড়কে ২টি পিসি গার্ডার সেতু নির্মাণ` এবং `নীলফামারী ও নেত্রকোনা জেলা স্টেডিয়ামের উন্নয়ন এবং রংপুর মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ` নামক অপর ৩টি প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়।

এসএ/বিএ/আরআই