ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কর ফাঁকি রোধে তথ্যভাণ্ডারের আওতায় আসছে বিদেশি নাগরিকরা

প্রকাশিত: ০২:৫০ পিএম, ১০ অক্টোবর ২০১৬

কর ফাঁকি রোধে বাংলাদেশে কর্মরত বিদেশি নাগরিকদের কেন্দ্রীয় তথ্যভাণ্ডরের আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে একটি সফটওয়্যার তৈরি করা হচ্ছে। এতে দেশে কর্মরত বিদেশি নাগরিকদের তথ্য সংরক্ষণ করা হবে। ফলে কর ফাঁকি রোধের পাশাপাশি মুদ্রা পাচার ও চোরাচালানের মতো ঘটনা কমে আসবে বলে মনে করছে বিদেশি নাগরিকদের আয়করবিষয়ক স্টিয়ারিং কমিটি।

সরকার ইতোমধ্যে বিদেশি নাগরিকদের কর ফাঁকি রোধে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে সভাপতি করে আন্তঃমন্ত্রণালয় পর্যায়ে একটি স্টিয়ারিং কমিটি গঠন করেছে।এই কমিটি তথ্যভাণ্ডার তৈরিসহ আনুযঙ্গিক কার্যক্রম শুরু করেছে।

এ প্রসঙ্গে বিদেশি নাগরিকদের আয়করবিষয়ক স্টিয়ারিং কমিটির সদস্যসচিব ও এনবিআরের প্রথম সচিব (ট্যাক্সেস, লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) আবুল কালাম আজাদ বলেন, বিদেশি নাগরিকদের কর ফাঁকি ও মানি লন্ডারিং প্রতিরোধে তথ্য সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। কর ফাঁকি রোধে ঢাকা ও চট্টগ্রামে দুটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এ টাস্কফোর্স দুটি মূলত মাঠপর্যায়ে কাজ করবে।

তিনি জানান, টাস্কফোর্স দুটি এরই মধ্যে সম্ভাব্য বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগকৃত বিদেশি কর্মীদের তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ শুরু করেছে।সংগৃহীত তথ্য-উপাত্ত ডিজিটালভাবে সংরক্ষণ করতে একটি সফটওয়্যার নির্মাণের কাজ শুরু হয়েছে। ভবিষ্যতে বিদেশিদের আগমন ও বহির্গমনের সব তথ্য এই সফটওয়্যারের মাধ্যমে তথ্যভাণ্ডারে যুক্ত হবে।

আগামী অর্থবছরের মধ্যে বিদেশি নাগরিকদের এই তথ্যভাণ্ডারের আওতায় আনা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এমইউএইচ/জেডএ/আরআইপি