ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দ্বাদশ অধিবেশন সমাপ্ত

প্রকাশিত: ০১:০০ পিএম, ০৬ অক্টোবর ২০১৬

শেষ হল জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন।  ২৫ সেপ্টেম্বর শুরু হওয়া এবং ১০ কার্যদিবস চলা এ অধিবেশন বৃহস্পতিবার সমাপ্তি ঘোষণা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে তিনি এ সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনান।
অধিবেশন সমাপ্তি ঘোষণার আগে সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী বক্তব্য রাখেন। এটি ছিল চলতি বছরের চতুর্থ অধিবেশন। এ অধিবেশনে ৭১ বিধিতে ৩১৮টি নোটিশ পাওয়া যায়।

নোটিশগুলো হতে ১৮টি গৃহীত হয়। এর মধ্যে ৬টি সংসদের বৈঠকে আলোচিত হয়। ৭১ক বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ১০৪টি।

এ অধিবেশনে উত্তরদানের জন্য সর্বমোট ১৫৬টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে ২৮টি প্রশ্নের উত্তর দেওয়া হয়। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত ২৪০০টি প্রশ্নের  মধ্যে মন্ত্রীরা ১৬৬৮টি প্রশ্নের জবাব দেন।

এছাড়াও প্রধানমন্ত্রীকে জাতিসংঘ প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ান ও এজেন্ট অব চেইঞ্জ পুরস্কারে ভূষিত করায় তাকে অভিনন্দন জ্ঞাপনের জন্য সাধারণ বিধিতে সংসদে আলোচনা হয়। আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।
এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডিত হত্যাকারী ও যুদ্ধাপরাধীদের স্থাবর-অস্থাবর সম্পদ বাজেয়াপ্ত সংক্রান্ত একটি সিদ্ধান্ত প্রস্তাব সংসদে গৃহীত হয়।

এইচএস/এএইচ/এবিএস

আরও পড়ুন