ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রতি উপজেলায় ‘মিনি স্টেডিয়াম’ হবে

প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০৩ অক্টোবর ২০১৬

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেছেন, দেশের বিদ্যমান প্রতিটি উপজেলায় খেলার মানোন্নয়নের লক্ষে উপজেলা পর্যায়ে ‘মিনি স্টেডিয়াম অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে। ফলে প্রতিটি উপজেলায় ‘মিনি স্টেডিয়াম’ নির্মাণ করা হবে। ইতোমধ্যে এই প্রকল্প বাস্তবায়নের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

জাতীয় সংসদে সোমবার সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম লুৎফা তাহেরের সম্পূরক প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

বীরেন শিকদার বলেন, মিনি স্টেডিয়াম নির্মিত হলে তৃণমূল পর্যায়ে প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠান হতে প্রশিক্ষিত ও সম্ভাবনাময় খেলোয়াড় তৈরি হবে।

ঝিনাইদহ-৪ আসনের এমপি মো. আনোয়ারুল আজিম আনারের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ‘উপজেলা পর্যায়ে স্টেডিয়ামের প্রাথমিক অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি একনেক কর্তৃক দেশের যেসব উপজেলায় সরকারি মাঠ রয়েছে এবং কোনো ব্যক্তির নিজস্ব মালিকানাধীন জমি স্টেডিয়াম নির্মাণের লক্ষে দান করে দিলে ওই জায়গা বা জমিতে স্টেডিয়াম নির্মাণ করা হবে মর্মে অনুমোদিত হয়েছে। সেই প্রকল্পের আওতায় ‘উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মাণ- প্রথম পর্যায় (১৩১ টি)’ শীর্ষক প্রকল্পের টেন্ডার আহ্বান করা হয়েছে। শিগগিরই ওই প্রকল্পের কাজ শুরু হবে। ১৩১টি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণ কাজ শেষ হওয়ার পর, যেসব উপজেলা হতে প্রস্তাব পাওয়া যাবে, ইহার ভিত্তিতে ‘উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মাণ ২য়’ পর্যায় শীর্ষক প্রকল্পের কাজ শুরু করা হবে।

চট্টগ্রাম-৪ আসনের এমপি দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৭টি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম রয়েছে। এগুলো হলো- মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, নারায়ণগঞ্জ খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম, চট্টগ্রাম জহুর আহম্মেদ ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম, সিলেট বিভাগীয় ক্রিকেট স্টেডিয়াম, খুলনা শেখ আবু নাসের ক্রিকেট স্টেডিয়াম ও শহীদ চান্দু স্টেডিয়াম, বগুড়া।

তিনি বলেন, দেশে আরো দুটি আন্তর্জাতিক মানের নতুন স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। এগুলো হলো- পূর্বাচল আন্তর্জাতিক ক্রিকেট কমপ্লেক্স ও মানিকগঞ্জ আন্তর্জাতিক ক্রিকেট কমপ্লেক্স।

এইচএস/জেএইচ/এবিএস

আরও পড়ুন