ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হরিজন সম্প্রদায়কে ছোট করে দেখার অবকাশ নেই

প্রকাশিত: ১২:২৫ পিএম, ০২ অক্টোবর ২০১৬

হরিজন সম্প্রদায়কে ছোট করে দেখার কোনো অবকাশ নেই। পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠীকে উন্নত করার বিষয়টি নতুন করে ভাবতে হবে বলে মনে করেন বিশিষ্টজনরা।
 
রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে নাগরিক উদ্যোগ আয়োজিত দলিত জনগোষ্ঠীর সচেতনা সৃষ্টির লক্ষে জাতীয় সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
 
সেমিনারে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আসার পর থেকেই পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, বর্তমান সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাচ্ছে। কিন্তু অতীতে যারা বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় এসেছে তারা দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নের কথা চিন্তাই করেনি।

সংসদ সদস্য নাজমুল হক প্রধান বলেন, যে কোন মূল্যে দলিত জনগোষ্ঠীকে আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। আগামী দিনের বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য বাজেট বাড়াতে হবে।
 
সিলেট চা বাগান এলাকার দলিত সম্প্রদায়ের অন্তর্ভুক্ত স্বপন সর্দার বলেন, নিজ দেশের হয়েও পরবাসী থাকতে হয়। রাজনৈতিক থেকে শুরু করে সব দিক থেকে আমরা অবহেলিত।
 
সেমিনারে আরো উপস্থিত ছিলেন রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আরডিসির) চেয়ারপারসন মেজবাহ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মনিরুল ইসলাম খান, নাগরিক উদ্যোগের প্রধান কর্মকর্তা জাকির হোসেন, বিডিআরএম-এর ভাইস প্রেসিডেন্ট মনি রানী দাস, হরিজন ঐক্য পরিষদের জেনারেল সেক্রেটারি নির্মল চন্দ্র দাস প্রমুখ।

এএস/এএইচ/পিআর