ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পাঁচ বছরে কৃষিতে ভর্তুকি ৪১ হাজার কোটি টাকা

প্রকাশিত: ০২:৩৯ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৬

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষি উন্নয়নে সরকার গত পাঁচ বছরে সার, বিদ্যুৎসহ প্রভৃতি খাতে ৪১ হাজার কোটি ৬ লাখ টাকা ভর্তুকি দিয়েছে। তবে কৃষি কাজে ডিজেল চালিত সেচ যন্ত্রে কোনো ভর্তুকি দেওয়া হয়নি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে নূরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব তথ্য জানান।

সংসদে কৃষিমন্ত্রীর দেওয়া কৃষি ভর্তুকির সারণি অনুযায়ী, ২০১১-১২ অর্থবছরে কৃষি ভর্তুকি দেওয়া হয় ৬ হাজার ৪৯৯ কোটি ৯৯ লাখ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১১ হাজার ৯৯৯ কোটি ৯৯ লাখ, ২০১৩-১৪২ অর্থবছরে ৮ হাজার ৯৭৩ কোটি ৫১ লাখ, ২০১৪-১৫ অর্থবছরে ৭ হাজার ১০১ কোটি ৬ লাখ এবং ২০১৫-১৬ অর্থবছরে কৃষি ভর্তুকি দেওয়া হয়েছে ৬ হাজার ৪২৫ কোটি ৫১ লাখ টাকা।

২ কোটি ৮ লাখ কৃষি উপকরণ কার্ড বিতরণ:
সরকারি দলের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, কৃষকদের মাঝে কৃষি উপকরণপ্রাপ্তি নিশ্চিত করার জন্য ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৭৭টি কৃষি উপকরণ কার্ড বিতরণ করা হয়েছে। এর মধ্যে কৃষক পেয়েছেন ১ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ২০৩টি ও কৃষাণী পেয়েছেন ১৩ লাখ ৩৯ হাজার ২৭৪টি কার্ড।

কৃষিমন্ত্রী আরো বলেন, কৃষি ও কৃষকের উন্নয়নে বর্তমান সরকার সুলভ ও ন্যায্যমূল্যে সার, বীজ ও কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে। বর্তমানে ইউরিয়া ১৬ টাকা, টিএসপি ২২ টাকা, এমওপি ১৫ টাকা ও ডিএপি সার কেজিতে ২৫ টাকা বিক্রিয়মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া বোরো মৌসুমে সেচকাজে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে অগ্রাধিকার প্রদান, উচ্চ ফলনশীল ও মানসম্পন্ন বীজ সরবরাহ বৃদ্ধিকরণ এবং কৃষি যান্ত্রিকীকরণে ৩০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষক পর্যায়ে সরবরাহ করা হচ্ছে বলেও জানান কৃষিমন্ত্রী।

এইচএস/আরএস/পিআর

আরও পড়ুন