ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মেয়ে শিশুর জন্য বিনিয়োগ বাড়ানোর সুপারিশ

প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬

মেয়ে শিশুদের জন্য রাষ্ট্রীয়ভাবে বিনিয়োগ বাড়ানোর সুপারিশ করেছে এ সংক্রান্ত গঠিত সংসদীয় কমিটি।কমিটি মেয়ে শিশুর প্রতি বিনিয়োগ বৃদ্ধি করে বাল্যবিবাহ প্রতিরোধ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরির সম্ভাব্যতা খতিয়ে দেখার সুপারিশ করেছে।

ইউএনএফপিএ এর অর্থায়নে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন Strengthening Parliament’s Capacity in Integrating Population Issues into Development (SPCPD) শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটির ৬ষ্ঠ সভায় এ সুপারিশ করা হয়। বুধবার জাতীয় সংসদে কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাল্যবিবাহ প্রতিরোধ সম্পর্কিত বিদ্যমান সকল আইন ও নীতি পর্যালোচনা সংক্রান্ত কমিটির প্রতিবেদন এবং বাল্যবিবাহ প্রতিরোধে National Plan of Action to End Child Marriage সংক্রান্ত আলোচনা হয়।

বৈঠকে ইউনিয়ন পরিষদের বিভিন্ন কমিটিগুলোকে তৃর্ণমূলে বাল্যবিবাহ প্রতিরোধে সম্পৃক্ত করে কার্যকর ভূমিকার বিষয়ে ব্যাপক প্রচারণার লক্ষ্যে ইলেক্ট্রনিক মিডিয়ায় জনসচেতনামূলক অনুষ্ঠানের প্রচারের সুপারিশ করা হয়। এছাড়া, বাল্যবিবাহ প্রতিরোধে শাস্তি ও জরিমানা বৃদ্ধি করে বাল্যবিবাহ প্রতিরোধ আইন আধুনিকায়নের সুপারিশও করে।  

বাল্যবিবাহ প্রতিরোধ সাব-কমিটির আহ্বায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মোছা. মাহাবুব আরা গিনি এবং সেলিনা বেগম।  জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

এইচএস/এএইচ/এমএস

আরও পড়ুন