ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্মার্টকার্ড প্রথম পাচ্ছেন উত্তরা ও রমনাবাসী

প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

রাজধানীর উত্তরা ও রমনাবাসীর প্রথম স্মার্টকার্ড বা উন্নতমানের জাতীয়পত্র বিতরণ করা হবে। ঢাকা সিটি কর্পোরেশনে পরীক্ষামূলকভাবে ৩ অক্টোবর ওই সব এলাকার চারটি ওয়ার্ডে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হচ্ছে।

ওই চার ওয়ার্ডে অভিজ্ঞতা নিয়ে ঢাকায় পুরোদমে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

ভোটারদের কাছ থেকে এখনকার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি নেওয়ার পর ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছাপ নিয়ে স্মার্টকার্ড দেওয়া হবে।

উত্তরা থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহজালাল জানান, পরীক্ষামূলকভাবে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৬৩ হাজারেরও বেশি ভোটারের কাছে স্মার্ডকার্ড বিতরণ শুরু হবে। ৩ থেকে ২২ অক্টোবর পর্যন্ত উত্তরা হাই স্কুল ও কলেজে বিতরণকাজ চলবে।

রমনা থানার ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলক কার্ড বিতরণ করা হবে বলে জানান থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা। তিনি বলেন, ‘এ তিন ওয়ার্ডে অর্ধ লক্ষাধিক ভোটার রয়েছে। এখানে ভিআইপিদের বসবাস বেশি, ভাসমান ভোটার কম; সেক্ষেত্রে বিতরণ কাজে কী ধরনের চ্যালেঞ্জ রয়েছে, তাও উঠে আসবে পাইলটিংয়ে।’

ওই কর্মকর্তা জানান, ১৯ নম্বর ওয়ার্ডের ভোটাররা সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল ও কলেজ, ২০ নং ওয়ার্ডে সেগুনবাগিচা হাই স্কুল ও ২১ নম্বর ওয়ার্ডে উদয়ন স্কুলে ৩ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ভোটাররা এসে স্মার্টকার্ড নিতে পারবেন।

ইসি কর্মকর্তারা জানান, ইতোমধ্যে ঢাকার দুটি থানার জন্য ৫৫ জন অপারেটর নিয়োগ দেওয়া হয়েছে। উত্তরায় ৩০ জন এবং রমনার জন্য ২৫ জন অপারেটর কাজ করবে।

এইচএস/জেএইচ/পিআর