ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদ অধিবেশন বসছে রোববার

প্রকাশিত: ১২:০০ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৬

চলমান দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন আগামীকাল রোববার বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। ওই বৈঠকে সিদ্ধান্ত হবে, এই অধিবেশন কতদিন চলবে। তবে নিয়ম রক্ষার এই অধিবেশন স্বল্পকালীন হবে বলে জানা গেছে।

সংসদের একাদশতম অধিবেশন শেষ হয় গত ২৮ জুলাই। ১ জুন শুরু হওয়া এই অধিবেশনের দ্বিতীয় দিন (২ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন। ওইদিন অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করেন। গত ৩০ জুন সংসদে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস করা হয়। ওই দিনই অধিবেশন মুলতবি করা হয়।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, ৩২ কার্যদিবসের এ অধিবেশনে ১৬টি বিল পাস হয়। অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ২৩১টি, যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ৯১টি প্রশ্নের। এ ছাড়া অন্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য ৪ হাজার ১৮৪টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন ৩ হাজার ৪৭১টির।

এইচএস/জেএইচ/এমএস