ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হরতাল-অবরোধে উৎকণ্ঠায় প্রায় ১৫ লাখ শিক্ষার্থীর অভিভাবক

প্রকাশিত: ০৭:২০ পিএম, ৩০ জানুয়ারি ২০১৫

আগামী ২ জানুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষার দিতে বসছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন পরীক্ষার্থী। দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন এসব শিক্ষার্থীর অভিভাবক। এরমধ্যে আরো ৭২ ঘণ্টার হাতাল যোগ হওয়ায় এ উৎকণ্ঠার যেন বেড়ে গেল। এমন পরিস্থিতে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষা পেছানো হবে কি না এজন্য অপেক্ষা করতে হবে রোববার পর্যন্ত।

নির্ধারিত সময় অনুসারে ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। বিগত বছরগুলোতে এ মাসেই এসএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষার কথা বিবেচনা করে বারবার হরতাল-অবরোধ প্রত্যাহারে অনুরোধ জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অবরোধ ও হরতাল প্রত্যাহারের দাবিতে এসএসসি পরীক্ষার্থীর অভিভাবক, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, শিক্ষকরা শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনশন করেছেন।

তবে যে রাজনৈতিক কর্মসূচি দিয়ে যে পরিস্থিতিই তৈরি করা হোক না কেন নির্ধারিত সময়ে পরীক্ষা শুরুর পক্ষে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু হরতালের কারণে চরম শঙ্কিত অভিভাবক ও শিক্ষকরা।

এদিকে ২০ দলীয় জোট তাদের চলমান আন্দোলনকে আরো বেগবান করতে অবরোধের সাথে টানা ৭২ ঘণ্টার  হরতাল ঘোষিত করেছে।

এ প্রসঙ্গে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান জানান, হরতালের ঘোষণায় পরীক্ষা পেছানো হবে কি না তা রোববার সিদ্ধান্ত হবে।

ঘোষিত সময়সূচি অনুসারে ২ ফেব্রুয়ারি এবার এসএসসি পরীক্ষা ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী তিন হাজার ১১৬টি কেন্দ্রে পরীক্ষা হবে। এবারই প্রথম গণিত ও উচ্চতর গণিতে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।

আরএস