ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শেষ মুহূর্তে কমছে গরুর দাম

প্রকাশিত: ১২:২৮ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৬

ঈদের দিনক্ষণ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে কমছে কোরবানির গরুর দাম। এতে ক্রেতারা স্বস্তির নিঃশ্বাস নিলেও বিক্রেতেরা ফেলছেল দীর্ঘশ্বাস। আর মাঝারি গরুর দাম তুলনামূলক বেশি হলেও বড় গরুর দাম কম। তবে এবার হাটের ব্যবস্থাপনা ভালো হওয়ায় ক্রেতা ও বিক্রেতা উভয়ই খুশি। সোমবার রাজধানীর বৃহৎ কোরবানির হাট আফতাব নগর, গাবতলী ও তিন’শ ফিট বাজার ঘুরে এ দৃশ্য দেখা গেছে।

আফতাব নগরে প্রতিবছর গরু নিয়ে আসেন টাঙ্গাইলের মধু মন্ডল বেপারি। এবার তিনি ২০টি গরু এনেছেন। গত কয়েকদিন তিনি ১১টি গরু ‘ভালো’ দামে বিক্রি করেছেন বলে জানান। কিন্তু সোমবার থেকে গরুর দাম কমতে শুরু করেছে। বাকি ৯টি গরু বিক্রি করে কোনো ‘লাভ’ হবে না বলে দাবি করেন তিনি।

cow

বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তিন’শ ফিট এলাকায় গরু কিনতে গেছেন ব্যাংকার মমিনুল হক। তিনি জানান, গত দুই দিন যে গরুর দাম ৮০ হাজার ছিল এখন তা ৬৫-৭০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। রাতে দাম আরো কমতে পারে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

গাবতলী পশুর হাটে কথা হয় সিরাজগঞ্জের গরু ব্যবসায়ী আবু বকরের সঙ্গে। তিনি জানান, এবার ১০টি গরু এনেছেন। এর আগে বেশ ভালো দামেই ৬টি গরু বিক্রি করেছেন। এখন যে চারটি গরু আছে সেগুলোর দাম ৮০ হাজার করে চাচ্ছেন। অথচ এগুলো আগে ক্রেতারাই এই দামে কিনতে চেয়েছেন। শেষ বেলায় ৭০ হাজার টাকা হলেই তিনি এগুলো বিক্রি করে বাড়ি চলে যাবেন।

cow

এসব হাট ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, বাজারে ৪০ থেকে ৫০ হাজার টাকার গরুর চাহিদা সবচেয়ে বেশি। তাই এই মাঝারি আকারের গরুর দামও তুলনামূলক বেশি। ৫০ হাজারের বেশি দামে গরু কিনলেই তুলনামূলক কম দামে গরু পাওয়া যাচ্ছে।

এদিকে মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার মো. মাসুদুর রহমান বলেন, হাটে সবার নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন। কোনো ধরনের অনিয়মের অভিযোগ পেলে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এইচএস/বিএ/পিআর

আরও পড়ুন