ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পশু পরিবহনে জমজমাট পিকআপ ব্যবসা

প্রকাশিত: ১১:২৩ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৬

রাজধানীর পশুর হাটগুলো শেষ মুহূর্তে ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখর হয়ে উঠেছে। বৃষ্টি-কাদা উপেক্ষা করে হাটগুলোতে সকাল থেকেই ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। রাজধানীর বিভিন্ন পশুর হাট ঘুরে এচিত্র দেখা গেছে।

হাটের সব পথেই দেখা মিলেছে গরু কিনে বাড়ি ফেরা মানুষের। কেউবা গরু কিনে দড়ি ধরে টেনে হেঁটেই বাসায় নিয়ে যাচ্ছেন, আবার যাদের বাসা হাট থেকে কিছুটা দূরে তার পিকআপ ভ্যানে নিয়ে ফিরছেন।

আর যাদের বাসা হাট থেকে বেশি দূরে তাদের জন্য হাটের পাশে ভাড়ায় পিকআপ ভ্যান সেবা দিচ্ছে অনেকেই। এই সেবা নিতে কোরবানির গরুর ক্রেতারা খুব আগ্রহী হয়ে উঠেছেন। গরু কিনেই পিকআপ ভাড়া করতে ভিড় জমাচ্ছেন তারা। এতে করে শেষ সময়ে কোরবানির পশু পরিবহনে পিকআপ ভ্যান ভাড়ার এই মৌসুমি ব্যবসা জমজমাট হয়ে উঠেছে।

শেষ দিন বৃষ্টি হওয়ায় হাটগুলো ছিল কাদাপানিতে মাখামাখি। এরই মধ্যে পছন্দের পশুটি কিনতে হাট চষে বেড়াচ্ছেন ক্রেতারা। রাজধানীর গাবতলী হাট থেকে এক লাখ ৩৬ হাজার টাকায় একটি গরু কিনেছেন সাইদুর রহমান। নিয়ে যাবেন রাজধানীর অন্য প্রান্ত মুগদাপাড়ায়। তাই একটি পিকআপ ভাড়া করেছেন তিনি।

সাইদুর রহমান বলেন, নিজের গরুসহ এলাকার আরো দুজনের মোট তিনটি গরু নিয়ে মুগদাপাড়া যাবো, এতদূর হেঁটে যাওয়া সম্ভব নয়, তাই সাড়ে তিন হাজার টাকা দিয়ে এই পিকআপ ঠিক করেছি।

আরেক গরু ক্রেতা মোতাসিম বিল্লাহ পিকআপ ভ্যান ভাড়া নেয়ার বিষয়ে বলেন, মানুষ গরু নিয়ে বাড়ি ফেরার জন্য এই পিকআপ ভ্যানওয়ালাদের ওপর নির্ভর করে, সময় বুঝে তারাও এখন বেশি টাকা ভাড়া আদায় করছে।

এ বিষয়ে এক পিকআপ ভ্যানচালক হায়দার হোসেন বলেন, আমাদের এখন ব্যবসা ভালো হচ্ছে একথা ঠিক, তবে সেই সুযোগে আমরা ভাড়া বেশি নিচ্ছি না। দেখা যাচ্ছে রাজধানীর অপর প্রান্তে যেতে আমরা সাড়ে তিন-চার হাজার টাকা ভাড়া নিচ্ছি। আবার অল্প কিছু দূরত্বে যেতে ১৫শ থেকে দুই হাজার টাকা ভাড়া চাচ্ছি। এতে করে তারা মনে করছেন ভাড়া বেশি নিচ্ছি।

তিনি আরো বলেন, আজ ভোর রাত পর্যন্ত গরু পরিবহনের কাজ চলবে। তাই আজ ভালোই ব্যবসা হবে বলে আশা করছি।

এএস/বিএ/পিআর

আরও পড়ুন