ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মুসল্লিদের গন্তব্যে পৌঁছতে বিশেষ নিরাপত্তা

প্রকাশিত: ০৭:৩৬ এএম, ১৮ জানুয়ারি ২০১৫

বিশ্ব ইজতেমা উপলক্ষে রাজধানীর অদূরে তুরাগ তীরে সমবেত হওয়া মুসল্লিদের গন্তব্যে পৌঁছতে ইজতেমা ময়দান ও পুরো রাজধানী জুড়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধ ও বেশ কয়েকটি জেলায় চলা হরতাল থাকায় নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। র্যাব, পুলিশ ও বিজিবি সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রোববার সকাল ১১ টা ৫৪ মিনিটে লাখো মুসল্লির অশ্রুসিক্ত মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় তাবলীগ জামায়াতের ৫০তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আল্লাহর কাছে বিশ্ব মুসলিম উম্মাহ’র সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা ও গুনাহ থেকে পানাহ চেয়ে মোনাজাতে শরিক হন মুসল্লিরা। এর পর শুরু হয় মুসল্লিদের ফেরার পালা।

আখেরি মোনাজাত শেষে লাখো মুসল্লি বাস ট্রাক ও ট্রেনে উঠে গন্তব্যে পৌঁছতে পায়ে হেটে ইজতেমা ময়দান ছাড়তে শুরু করেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমায় সমবেত হওয়া লাখো মুসল্লির নিরাপত্তায় রাজধানীর বিভিন্ন পয়েন্টে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গুলশান জোনের সহকারী পুলিশ কমিশনার নূরুল আলম জানান, লাগাতার অবরোধে নাশকতার আশঙ্খায় গুলশান এলাকায় চারটি চেকপোস্ট বসানো হয়েছে। যাতে করে বিশ্ব ইজতেমা উপলক্ষে আগত মুসল্লিদের উপর কোনো ধরণের প্রভাব না পড়ে।

এ ছাড়া রাজধানীর নয়াপল্টন, ফকিরাপুল, মিরপুর এলাকায় নিরাপত্তার জন্য রাস্তায় রাস্তায় পুলিশের টহল ও অবস্থান বাড়ানো হয়েছে বলে জানিছেন ডিএমপি মিডিয়া সেন্টারের ডিসি মাসুদুর রহমান।

তিনি জানান, অবরোধে নাশকতার আশঙ্খায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা স্বত্ত্বেও রোববার দিনগত রাত থেকে বিশ্ব ইজতেমার শেষ দিন উপলক্ষে পুরো রাজধানী ও ইজতেমা ময়দানের আশাপাশ এলাকায় পুলিশের বিশেষ টহল ও নজরদারি বাড়ানো হয়।

এব্যাপারে যোগাযোগ করা হলে র্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উয়িং এর পরিচালক মুফতি মাহমুদ খান জাগোনিউজকে বলেন, ইজতেমা উপলক্ষে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লিদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে র্যাব। রাস্তায় বিশেষ টহল টিম কাজ করছে। মুসল্লিদের ইজতেমা ময়দান থেকে গন্তব্যে পৌছে দিতে ফ্রি বাস সার্ভিস চালু করেছে।

তিনি বলেন, অবরোধে ইজতেমা ফেরত মুসল্লিদের উপর কোনো ধরণের নাশকতামূলক হামলা চালানো হলে ছাড় দেবে না র্যাব।

বিজিবি হেড কোয়াটারের জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জাগোনিউজকে জানান, অবরোধে রাস্তায় যাত্রাবাহী ও মালবাহী বাসে নাশকতামূলক হামলা ঠেকাতে নিরাপত্তা দিচ্ছে বিজিবি। তবে ইজতেমা শেষ হওয়ায় ইজতেমা ফেরত মুসল্লিদের নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে দেখা হচ্ছে। রাস্তায় ইজতেমা ফেরম মুসল্লিদের যানবাহন কোনোভাবে যেন হামলায় শিকার না হয় সেজন্য টহল বাড়ানো হযেছে।

জেইউ