ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদ্যুৎ চুরি রোধে গঠিত হচ্ছে গোয়েন্দা সেল

প্রকাশিত: ১২:১১ পিএম, ০৮ আগস্ট ২০১৬

সারাদেশে সমন্বিতভাবে বিদ্যুৎ সঞ্চালন ও পরিচালনার জন্য স্বাধীন সিস্টেম অপারেটিং (আইএসও) গঠন করা হবে। পাশাপাশি বিদ্যুৎ চুরি চিহ্নিতকরণ ও প্রতিরোধে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সমন্বয়ে গোয়েন্দা সেল গঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ‘বিদ্যুৎ আইন-২০১৬’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়। সভা শেষে এই আইনে এসব বিধান রাখা হয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান।

তিনি বলেন, অবৈধ পন্থায় বিদ্যুৎ চুরির অপরাধে তিন বছর কারাদণ্ড এবং চুরিকৃত বিদ্যুতের দ্বিগুণ অথবা ৫০ হাজার টাকা জরিমানা করা যাবে। একই সঙ্গে অবৈধ সংযোগের অপরাধে অপরাধীদের দুই বছর কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এছাড়া নতুন আইন অনুযায়ী শিল্প-বাণিজ্যিক পর্যায়ে বিদ্যুৎ চুরির অপরাধে পাঁচ বছর কারাদণ্ড এবং চুরিকৃত বিদ্যুতের দ্বিগুণ অথবা ১ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি আরো জানান, নতুন আইনে প্রধান বিদ্যুৎ পরিদর্শক নামে নতুন একটি পদ সৃষ্টি করা হয়েছে। বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীনে তিনি তার অধীনস্থদের নিয়ে নতুন বিদ্যুৎ সংযোগের প্রাথমিক তদন্ত সম্পন্ন করবেন।

এমইউএইচ/জেএইচ/আরআইপি