ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গুলশান-শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম ও মেজর জিয়া : আইজিপি

প্রকাশিত: ০৬:৪২ এএম, ০২ আগস্ট ২০১৬

রাজধানীর গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁয় ও শোলাকিয়ায় হামলার মূল পরিকল্পনায় দু’জন ছিলেন বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক। এরা দুজন হলেন- আইএসের কথিত বাংলাদেশ সমন্বয়ক তামিম চৌধুরী ও সাবেক সেনা সদস্য সৈয়দ মো. জিয়াউল হক।

তথ্য দিয়ে তাদের গ্রেফতারে সহযোগিতা করলে ২০ লাখ টাকা করে পুরস্কারের ঘোষণাও দিয়েছেন তিনি। আইজিপি বলেছেন, তথ্য প্রদানকারীর পরিচয় গোপন রাখা হবে। মঙ্গলবার পুলিশ হেডকোয়ার্টার্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান আইজিপি।

আইজিপি বলেন, তামিম চৌধুরী নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) নতুন গ্রুপের সদস্য এবং জিয়াউল হক আনসারুল্লাহ বাংলাটিমের। গুলশানে হামলার আগে তামিম জঙ্গিদের ব্রিফিং করেছিল বলে পুলিশের কাছে তথ্য আছে।

IGP

এদের দুজনের অবস্থান সম্পর্কে জানতে চাইলে পুলিশপ্রধান বলেন, তারা দেশে আছে না কি বিদেশে এ বিষয়ে এখনো নিশ্চিত না, তবে তামিম গুলশান হামলার আগে বাংলাদেশে ছিল। আমরা তামিম ও জিয়াকে গ্রেফতারের চেষ্টা করছি। তাদের ধরলেই জানা যাবে তাদের উপরে কারা ছিল।

গুলশান, শোলাকিয়া এবং কল্যাণপুরের ঘটনায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের কোনো সংশ্লিষ্টতা আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, এসব নাশকতার সঙ্গে হিজবুত তাহরীরের সরাসরি সম্পৃক্ততার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এআর/এনএফ/আরআইপি