ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিভিন্ন কর্মসূচিতে পালিত হচ্ছে শোকের প্রথম দিন

প্রকাশিত: ০৭:৪৭ এএম, ০১ আগস্ট ২০১৬

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বাঙালি জাতির শোকের মাস আগস্টের প্রথম দিনটি অতিবাহিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে।

দিবসের প্রথম প্রহরে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির শুরু হয়।

১৯৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার বিয়োগান্তক অধ্যায় সংঘটিত হবার ৪১তম শাহাদাত বার্ষিকী পালন উপলক্ষে এবার আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

পঁচাত্তরের ১৫ আগস্ট কালোরাতে ঘাতকরা বঙ্গবন্ধুর সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৬ জনকে হত্যা করে। তবে দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

এ দিন রাত ১২টা ০১ মিনিটে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, বাংলাদেশ ছাত্রলীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ দলের নেতাকর্মীরা। এ সময় জাতির পিতার বাকি খুনিদের বিচারের দাবি জানান তারা। জ্বালানো হয় মোমবাতি। একই সাথে জাতির পিতার রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

এএসএস/এআরএস/এমএস