ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জাতীয় অধ্যাপক এম আর খানের জন্মদিন আজ

প্রকাশিত: ০৪:০৪ এএম, ০১ আগস্ট ২০১৬

জাতীয় অধ্যাপক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এম আর খানের (মোহাম্মদ রফি খান) ৮৮তম জন্মদিন আজ। ১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরার রসুলপুর গ্রামের এক অভিজাত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

ডা. এম আর খানের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন সামাজিক-সাংস্কৃতিক কর্মসূচি পালন করবে।

১৯৯৫ সালে সরকার এম আর খানকে জাতীয় অধ্যাপক পদে ভূষিত করে। ২০০৯ সালে তিনি একুশে পদক লাভ করেন। শিশু চিকিৎসার ওপর তিনি অনেক বই লিখেছেন এবং এগুলো বিভিন্ন মেডিকেল কলেজে পাঠ্যসূচির অর্ন্তভুক্ত হয়েছে। তিনি ‘শিশু বন্ধু’ হিসেবে সমধিক পরিচিত।

এম আর খান ১৯৪৬ সালে কলকাতা মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৫২ সালে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর সাতক্ষীরায় ফিরে আসেন। এরপর ১৯৫৬ সালে উচ্চশিক্ষা লাভের জন্য তিনি লন্ডনে পাড়ি জমান এবং বৃটেনের এডিনবার্গ স্কুল অব মেডিসিন-এ ভর্তি হন।

১৯৭৮ সালে এডিনবার্গ থেকে ফেলো অব রয়েল কলেজ অ্যান্ড ফিজিশিয়ানস (এফআরসিপি) ডিগ্রি লাভ করেন। ডা. এম আর খান ও তার স্ত্রী আনোয়ারা বেগম দম্পতির একমাত্র মেয়েরর নাম দৌলতুন্নেসা (ম্যান্ডি)।

১৯৮৮ সালে আইপিজিএমআরের (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) যুগ্ম পরিচালক এবং শিশু বিভাগের অধ্যাপক পদ থেকে অবসর নেওয়ার পর তিনি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে ঢাকার মিরপুরে তিনি শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। তাঁর প্রচেষ্টা ও উদ্যোগে ঢাকা শহরের প্রাণকেন্দ্রে সেন্ট্রাল হাসপাতাল, নিবেদিতা শিশু হাসপাতাল এবং উত্তরায় উত্তরা মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে।

এআরএস/আরআইপি