ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৩ হাজার ১৮৪ কোটি টাকার বাজেট ঘোষণা ডিএসসিসির

প্রকাশিত: ০৭:১৯ এএম, ২৮ জুলাই ২০১৬

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ২০১৬-১৭ অর্থবছরের জন্য তিন হাজার ১৮৩ দশমিক ৬৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মোট বাজেটের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত বাজেট এক হাজার বায়ান্ন দশমিক ঊনপঞ্চাশ কোটি টাকা।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন এ বাজেট ঘোষণা করেন।

বাজেট  উপলক্ষে আয়োজিত সভায় লিখিত বক্তব্যে মেয়র জানান, ডিএসসিসির নিজস্ব আয়ের লক্ষ্যমাত্রা  এক হাজার ৩৯১ দশমিক ২৭ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

ঘোষিত বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাতসমূহ: রেটস অ্যান্ড ট্যাক্সবাবদ বকেয়াসহ ৫০০ কোটি, বাজার সেলামি ৬৫০কোটি, বাজার ভাড়া ৩০ কোটি, ট্রেড লাইসেন্স ফি বাবদ ৬৫ কোটি, রিক্সার লাইসেন্স বাবদ ৩ কোটি ৬০লাখ, বাস, ট্রাক  টার্মিনাল  ৫ কোটি ৬০ লাখ, অস্থায়ী পশুর হাট ইজারাবাবদ ৫ কোটি ৬০ লাখ, রাস্তা খনন ফি বাবদ ২৮ কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া ১০ কোটি, সম্পত্তি হস্তান্তর কর ৬৫ কোটি, শিশু পার্ক  ৬ কোটি ৭০ লাখ, কমিউনিটি সেন্টার ৩ কোটি, স্থায়ী আমানতের সুদ বাবদ ৩ কোটি টাকা আয় হবে বলে বলে আশা প্রকাশ করেন। এছাড়া সরকারি অনুদানখাতে ১৮ কোটি, সরকারি বিশেষ অনুদান বাবদ ২০০ কোটি ও  সরকারি ও বিদেশি প্রজেক্ট থেকে এক হাজার ৪৮৫ দশমিক ৩২ কোটি টাকা পাওয়া যাবে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

ঘোষিত বাজেটে ব্যয়ের উল্লেখযোগ্য  খাতসমূহ:
বেতনভাতা ২৪০ কোটি, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নযন খাতে ৯৪৩ কোটি ৬৬লাখ, ভৌত অবকাঠামো নির্মাণ/উন্নযন ও রক্ষণাবেক্ষণখাতে ৫৬০ কোটি ৬৯ লাখ , বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৭৯ কোটি , মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৯ কোটি ৭৫ লাখ, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাবদ ১১ কোটি ৫০ লাখ,  বিশেষ উন্নয়ন প্রকল্প খাতে ২০ কোটি, অপ্রত্যাশিত উন্নয়ন খাতে ব্যয়ের জন্য ২০ কোটি টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে।  

কবরস্থান/শশ্মানঘাট সংস্কার ও উন্নয়ন খাতে ১৪ কোটি ২৫ লাখ, বিজ্ঞাপন, প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক খাতে ১৪ কোটি, নাগরিক বিনোদনমুলক সুবিধাদি উন্নয়ন খাতে ১৫১ কোটি ৫০লাখ, পরিবেশ ও উন্নয়নখাতে ৭৮ কোটি ৪৫ লাখ, প্রশিক্ষণ ও বিভিন্ন সংস্থার চাঁদা বাবদ ৪ কোটি ৮০লাখ, দুর্যোগ ব্যবস্থাপনা খাতে ২০ কোটি, ভূমি অধিগ্রহণ ও উন্নয়নখাতে ৫৩৪ কোটি ৬৬ লাখ, নতুন অর্ন্তভূক্ত ৮টি ইউনিয়নের জন্য ২০ কোটি, পাবলিক টয়লেট বাবদ ৯ কোটি, ল্যান্ডফিল রক্ষণাবেক্ষণ ও উন্নয়নবাবদ ২৭ কোটি ও রক্ষণাবেক্ষণ যন্ত্রপাতি ও সম্পদ ক্রয়বাবদ ২০৭ কোটি টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে।  

এমইউ/এএইচ/এবিএস