ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জঙ্গি আস্তানার আধা কিলোমিটার দূরেই র‌্যাব অফিস

প্রকাশিত: ০৭:২৮ এএম, ২৬ জুলাই ২০১৬

রাজধানীর দক্ষিণ পাইকপাড়ায় র‌্যাব-৪ এর যে কার্যালয়টি রয়েছে কল্যাণপুরে তার আধা কিলোমিটারের মধ্যেই আস্তানা গেড়ে বসেছিল জঙ্গিরা। মঙ্গলবার ভোরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে গোলাগুলিতে ৯ জঙ্গির নিহত হওয়ার পর বিষয়টি সামনে উঠে আসে।

কল্যাণপুরের ৫ নম্বর সড়কে ‘জাহাজ বিল্ডিং’ নামে পরিচিত ভবনটির পঞ্চম তলায় আস্তানা ছিল জঙ্গিদের। সোমবার রাতে পুলিশের ‘ব্লক রেউড’ শুরু হলে সেখান থেকেই পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া শুরু হয়। আর ওই আক্রমণের ভেতর দিয়েই প্রকাশ পায় সেখানে জঙ্গিদের বড় আস্তানা থাকার বিষয়টি।

স্থানীয়রা জানান, জঙ্গিরা ‘নারায়ে তাকবির’ ও ‘আল্লাহু আকবর’ বলে পুলিশের ওপর গুলি চালাতে শুরু করে। এসময় বেশ কয়েকটি বোমা বিস্ফোরণের শব্দও পাওয়া যায়। পুলিশ সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয়ে থাকতে পরামর্শ দেয়।

পুলিশের প্রাথমিক ধারণা, নিহত জঙ্গিরা জেএমবির সদস্য। অভিযানের পর এই জঙ্গিদের তথ্য সংগ্রহ করতে গিয়ে দেখা যায় তাদের ভাড়াটিয়া তথ্য ফরম নেই পুলিশের কাছে। তবে সেখান থেকে গুলিবিদ্ধ অবস্থায় হাসান নামে যে যুবককে পুলিশ আটক করেছে, সে নিহত জঙ্গিদের কয়েকজনের নাম দিয়েছে।

ভবনটির মালিক সাবেক সরকারি কর্মচারী আফতার উদ্দিন আহমেদ কোথায় আছেন তা এখনো স্পষ্ট নয়। তবে কেয়ারটেকার মনিনকে হেফাজতে নিয়েছে পুলিশ।

ছয় তলা এই ভবনটির আসল নাম তাজ মঞ্জিল। তবে স্থানীয়দের কাছে এটি ‘জাহাজ বিল্ডিং’ নামেই বেশি পরিচিত। প্রতিটি ফ্লোরে রয়েছে চারটি করে ইউনিট। এর দোতলায় থাকেন বাড়ির মালিক, তিন তলায় কয়েকটি পরিবার ভাড়া থাকে। চার তলা থেকে ছয় তলা পর্যন্ত ছিল মেস।  

জেইউ/এনএফ/এমএস/এমএফ

আরও পড়ুন