ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৪ আঙুলের ফিঙারপ্রিন্টে সৌদির সম্মতি

প্রকাশিত: ১১:৪৪ এএম, ২১ জুলাই ২০১৬

হজ গমনেচ্ছুদের ফিঙারপ্রিন্ট সমস্যার সমাধান হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধে সাড়া দিয়ে সৌদি সরকার দশ আঙুলের বদলে হাজিদের পাসপোর্টে থাকা চার আঙুলের ফিঙারপ্রিন্ট নিতে সম্মত হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বৃহ্স্পতিবার দুপুরে জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রী বলেন, চলতি বছর সরকারি বেসরকারি ব্যবস্থাপনায় লক্ষাধিক হজযাত্রী সৌদি যাবেন। প্রথমবারের মতো ইলেকট্রনিক হজ পদ্ধতিতে আগাম ফিঙারপ্রিন্ট দেয়ার কারণে জেদ্দা বিমানবন্দরে হজযাত্রীদের দুর্ভোগ বহুলাংশে হ্রাস পাবে। সৌদি সরকার নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে প্রতিটি হজযাত্রীর দুই হাতের দশ আঙুলের ছাপ (ফিঙারপ্রিন্ট) নেয়ার শর্ত জুড়ে দিয়েছিল। এতো বিপুল সংখ্যক হজ গমনেচ্ছুর কাছ থেকে পৃথকভাবে ফিঙারপ্রিন্ট (আঙুলের ছাপ) সংগ্রহ করা সময় ও অর্থের সঙ্গে জড়িত।

এ কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে বিকল্প ব্যবস্থা হিসেবে (স্বরাষ্ট্র মন্ত্রণালয়াধীন পাসপোর্ট অধিদফতর) হজযাত্রীদের প্রত্যেকের মেশিন রিডেবল পাসপোর্টে (এমআরপি) দেয়ার সিদ্ধান্ত নেয় ধর্ম মন্ত্রণালয়।

জেদ্দা বিমানবন্দরে গত বছর দায়িত্বপালনকারী একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বিমানবন্দরে ফিঙারপ্রিন্টসহ ইমিগ্রেশনের জন্য হাজারো মানুষের দীর্ঘ লাইন থাকায় হজযাত্রীদের সার্বিক কার্যক্রম শেষ করতে কয়েক ঘণ্টা লেগে যায়। এ কারণে সৌদি সরকার আগাম এ ব্যবস্থা গ্রহণ করেছে।

এমইউ/এএইচ/পিআর

আরও পড়ুন