ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিশ্ব ইজতেমায় লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

প্রকাশিত: ০৮:১৩ এএম, ০৯ জানুয়ারি ২০১৫

বিশ্ব ইজতেমার প্রথম দিন লাখো মুসল্লি তুরাগ তীরে জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের বাইরে ঢাকা-গাজীপুরসহ আশপাশ এলাকার লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। ইজতেমা ময়দান যেন তুরাগ তীরে ঢল নেমেছে মুসল্লিদের।

ইজতেমার ময়দান ও আশপাশ এলাকায় শুধু মুসল্লি আর মুসল্লি। শিল্প নগরী টুঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। বৃহত্তর জুমার নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মো. জোবায়ের।

শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা এহসানের আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রচণ্ড শীত এবং ২০ দলীয় জোটের অবরোধ উপেক্ষা করে মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের আশায় দলে দলে ইজতেমায় শরিক হতে টঙ্গীর তুরাগ তীরে জড়ো হয়েছেন লাখো লাখো মুসল্লি। সকাল পর্যন্ত ৫০টি দেশের ৪ হাজার ৯৮২ বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দিয়েছেন।

ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করেন। মূল বয়ান উর্দূতে হলেও বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় তাৎক্ষণিক অনুবাদ করা হয়। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা বসেন এবং তাদের মধ্যে একজন করে মুরব্বি মূল বয়ানকে তাৎক্ষণিক অনুবাদ করে শুনান।

বিশ্ব ইজতেমার কর্মসূচির মধ্যে রয়েছে আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, চিল্লায় নাম লেখানো, নতুন জামাত তৈরি, যৌতুক বিহীন বিয়ে।

এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই ময়দানে ঈমান, আমল ও আখলাকসহ তাবলিগের ছয় উসুল সম্পর্কে অনানুষ্ঠানিক বয়ান শুরু হয়।