ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গুলশান হামলা : নর্থ সাউথের উপ-উপাচার্যসহ আটক ৩

প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৬ জুলাই ২০১৬

রাজধানীর গুলশান-২ এলাকাস্থ হলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় জড়িতদের বাড়িভাড়া দেওয়ার অভিযোগ নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্যসহ তিনজনকে আটক করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের একটি দল।

শনিবার বিকেলে বসুন্ধরা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকরা হলেন নর্থ সাউথের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য অধ্যাপক গিয়াসউদ্দীন আহসান, তার ভাগ্নে আলম চৌধুরী ও ভবনের ম্যানেজার মাহবুবুর রহমান তুহিন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান সাংবাদিকদের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উপ-উপাচার্য গিয়াসউদ্দীন আহসান এই হামলাকারীদের কাছে বাড়ি ভাড়া দিয়েছিলেন। এই ভাড়া দেওয়ার ক্ষেত্রে ভাড়াটিয়াদের তথ্য নিজ হেফাজতে রাখা বা সংশ্লিষ্ট থানায় জমা দেওয়া থেকে তিনি বিরত ছিলেন।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের একটি সূত্র জানায়, বসুন্ধরা আবাসিক এলাকার ৬ নং রোডের ই-ব্লকের টেনামেন্ট ৩-এর ফ্ল্যাট এ-৬-এর বাসা থেকে তাদের আটক করা হয়।

কাউন্টার টেরোরিজমের কর্মকর্তারা জানান, চলতি বছরের মে মাসে জঙ্গিরা এই ভবনে বাসা ভাড়া নিয়েছিল। গুলশানের সন্ত্রাসী হামলার পর জঙ্গিদের সহযোগীরা এই বাসা থেকে পালিয়ে যায়। বাসা থেকে বালুভর্তি কার্টুন ও হামলাকারীদের পরিধেয় বস্ত্রসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

বালুভর্তি কার্টুনে হামলায় ব্যবহৃত গ্রেনেড রাখা হয়েছিলো বলেও ধারণা করছেন তারা।

ঢাকার গোয়েন্দা সূত্রে জানা যায়, রমজান শুরুর হওয়ার দুই–তিন আগে জঙ্গিদের এক সহযোগী আটক আলমের মাধ্যমে ওই ফ্ল্যাটটি ভাড়া নেন। মাসিক ভাড়া নির্ধারিত হয় ২২ হাজার টাকা। তারা দুই মাসের অগ্রিম ভাড়া হিসেবে ৪০ হাজার টাকাও দেন। ভাড়া নেওয়ার পর ওই ফ্ল্যাটে অনেক মানুষ যাতায়াত করত। গোয়েন্দাদের ধারণা, গুলশানের রেস্তোরাঁয় হামলাকারীরা ওই ফ্ল্যাটেই অবস্থান করেছিল।   

এআর/একে