ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জঙ্গি দমনে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র : নিশা

প্রকাশিত: ১০:৫৭ এএম, ১১ জুলাই ২০১৬

জঙ্গি দমনে বাংলাদেশের সঙ্গে এক সাথে কাজ করার জন্য যুক্তরাষ্ট্র আগ্রহী বলে জানিয়েছেন দেশটির মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

সোমবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। তিনি বলেন, সন্ত্রাস দমনে কারিগরি সহযোগিতাসহ সকল ধরনের সহযোগিতায় যুক্তরাষ্ট্র প্রস্তুত।

নিশা দেশাই বলেন, ‘সন্ত্রাসবাদ এবং চরমপন্থার বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা ও সমর্থনের প্রস্তাব নিয়ে আমি এখানে এসেছি। গণতন্ত্র, সহিষ্ণুতা ও সকলে মিলেমিশে চলার সম্মিলিত মূল্যবোধের ওপর ভিত্তি করে আমাদের যে দীর্ঘ ও গভীর অংশীদারিত্ব আছে, এই প্রস্তাব তারই ধারাবাহিকতার অংশ। বাংলাদেশেরে সঙ্গে এই ব্যাপকভিত্তিক সম্পর্ক বজায় রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ, যার একটি অংশ হচ্ছে সন্ত্রাসবাদ মোকাবিলা করা।

সম্প্রতি সন্ত্রাসী হামলায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়ে নিশা দেশাই সাংবাদিকদের বলেন, ‘এই দেশের প্রতি সমর্থনে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। মার্কিন সহায়তা আগের মতোই অব্যাহত থাকবে।’

বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপত্তায় বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়ে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সন্ত্রাসবাদ বৈশ্বিক হুমকি। এটা আমাদের একসঙ্গে মোকাবিলা করতে হচ্ছে।’

‘আজকাল আমরা দেখতে পাচ্ছি, আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী বিশ্বের যেকোনো জায়গা থেকে তাদের অনুসারীদের নিয়োগ দিতে পারে এবং যেকোনো জায়গা থেকে তাদের সন্ত্রাসী কার্যক্রম চালাতে পারে’, বলেন বাংলাদেশ সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

নিশা দেশাই আরো বলেন, ‘বাংলাদেশিদের উদ্বেগের সঙ্গে এক হয়ে আমরা আমাদের কর্মকর্তাদের নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নিয়েছি। এই দেশের প্রতি আমাদের সমর্থন, সহযোগিতা এবং বন্ধুত্ব বজায় রাখব।’

এর আগে সোমবার সকালে গুলশানের ৭৯ নম্বর সড়কে হলি আর্টিসান বেকারি পরিদর্শন করেন তিনি। এসময় তিনি জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এমইউএইচ/এসকেডি/এবিএস

আরও পড়ুন