ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভাড়ার নামে ১০ হাজার ৭৭৫ কোটি টাকা লুটপাঠ

প্রকাশিত: ০৯:৩৪ এএম, ২৩ জুলাই ২০১৪

ঈদে সড়ক, রেল, নৌপথের অতিরিক্ত ভাড়া আদায়ের নামে যাত্রীদের কাছে থেকে ১০ হাজার ৭৭৫ কোটি টাকা লুটপাট করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত  এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। সংবাদ সম্মেলনে  লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গেছে ২৫ রমজান থেকে ঈদের দশ দিন পর্যন্ত সড়ক পথে ছয় হাজার কোটি টাকা, নৌপথে চার হাজার কোটি টাকারও বেশি সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদাই করা হচ্ছে। রেলপথে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ট্রেনের আগাম টিকিট আগাম হাতিয়ে নিয়ে চিহ্নিত কালো বাজারিরা। একই সময় প্রায় ৭৭৫ কোটি টাকারও বেশি লুটে নিচ্ছে।

তিনি আরও বলেন, নৌপথে এবার ঈদে এক কোটির বেশি যাত্রী যাতায়াত করবে। কিন্তু তার মধ্যে ৮০ শতাংশ যাত্রী অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যের শিকার হচ্ছে। এছাড়া  রেলপথে প্রতিদিন ৭৬টি আন্তঃনগর, ৬২টি মেইল ও এক্সপ্রেস ট্রেন, ৯৫টি লোকাল ট্রেনে প্রতিদিন গড়ে দুই লাখ যাত্রী বহন করা হয় যার ৪৮ শতাংশ যাত্রী কালোবাজারির কাছ থেকে চড়াদামে টিকিট সংগ্রহ করতে বাধ্য হচ্ছে।

এ থেকে উত্তরণের জন্য গণপরিবহনের সংখ্যা বাড়ানো, মনিটরিং টিমে যাত্রীদের প্রতিনিধি রাখা, শাস্তির বিধানের ব্যবস্থা করা, টিকিটের গায়ে দূরত্ব ও ভাড়ার অংক প্রিন্টের ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি শরিফ রফিকুজ্জামানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- প্রচার সম্পাদক আনোয়ার হোসেন রুমি, নির্বাহী সদস্য কাজী আমিনুল্লাহ মাহফুজ, মাহামুদুর হাসান প্রমুখ।