ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৭ পাইলটকে জরুরি তলব

প্রকাশিত: ০৪:১২ পিএম, ১৪ জুন ২০১৬

সম্প্রতি সৌদি আরব থেকে দেশে ফেরার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণে বিলম্বের ঘটনা ঘটে। ওইদিন রানওয়েতে একটি ধাতব বস্তু দেখতে পেয়ে পাইলট বিমানটি ২০ মিনিট আকাশে উড়িয়ে বিলম্বে অবতরণ করেন।

প্রধানমন্ত্রীর বিমানটি অবতরণের পূর্বের এক ঘণ্টা সময়ে দেশি-বিদেশি এয়ারলাইন্সের সাতটি বিমান অবতরণ করে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি ওই সাতটি বিমানের পাইলটকে জরুরি তলব করেছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, কন্ট্রোল টাওয়ার থেকে ওইদিন মোট সাতটি উড়োজাহাজ অবতরণ-উড্ডয়নের খরব পাওয়া গেছে। আগামী বৃহস্পতিবার এসব ফ্লাইটের বৈমানিক ও ফার্স্ট অফিসারদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। ইতোমধ্যে সব বৈমানিক ও ফার্স্ট অফিসারদের চিঠি দেয়া হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর ফ্লাইট অবতরণের পূর্বে রানওয়েতে ধাতব বস্তু থাকা অবস্থায় ৯টি ফ্লাইট উঠা-নামা করেছে। এর মধ্যে দুটি ফ্লাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। যার একটি ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কুয়ালালামপুরগামী বোয়িং-৭৩৭ উড়োজাহাজ। শাহজালাল বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটটি কুয়ালালামপুরে অবতরণের পর সেটির চাকা ক্ষতিগ্রস্ত পাওয়া যায়। পরবর্তীতে ওই উড়োজাহাজটির চাকা পরিবর্তন করে উড্ডয়ন করতে হয়। এছাড়া অন্য একটি বিদেশী এয়ারলাইনসের চাকা নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি অবতরণে বিলম্বের ঘটনার কারণ অনুসন্ধানে বেবিচক দুটি কমিটি করে। এ দুটি কমিটি এখন বিষয়টি তদন্ত করছে।

কমিটি দুটির মধ্যে বিমানের অপারেশনাল কোনো সমস্যা ছিল কিনা তা অনুসন্ধানে শাহজালাল বিমানবন্দরের পরিচালক জাকির হোসেনকে প্রধান করে চার সদস্যের একটি এবং বেবিচকের ফ্লাইট সেইফটি বিভাগের পরিচালক জিয়াউল কবিরকে প্রধান করে তিন সদস্যের অপর তদন্ত কমিটি করা হয়েছে। এ কমিটি বিমানবন্দরের রানওয়েতে কোনো সমস্যা ছিল কিনা বা নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে এমন কিছুর অস্তিত্ব ছিল কিনা তা জানতে গঠন করা হয়েছে।

জানা গেছে, তদন্ত কমিটি বৈমানিকদের নঙ্গে বৈঠক করবে। বৈঠকে বৈমানিকদের থেকে জানতে চাওয়া হবে, ওইদিন প্রকৃতপক্ষে কি হয়েছিল; তারা অস্বাভাবিক কিছু পেয়েছিল কিনা। এর আগে রানওয়েতে পাওয়া ধাতব টুকরাগুলো পরীক্ষার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পাঠানো হয়।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবে পাঁচ দিনের সরকারি সফর শেষে গত মঙ্গলবার দেশে ফেরেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে পাইলট রানওয়েতে ধাতব বস্তু দেখতে পান। দুর্ঘটনার আশঙ্কায় পাইলট বিমানটি অবতরণ না করে ফের আকাশে উড্ডয়ন করে।

আরএম/এসএইচএস/বিএ/এবিএস

আরও পড়ুন