ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংখ্যালঘুদের নিরাপত্তায় মোদির হস্তক্ষেপ চান রানা দাশগুপ্ত

প্রকাশিত: ১২:২৯ পিএম, ১২ জুন ২০১৬

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু ও অন্যান্য সম্প্রদায়ের ওপর হামলা বন্ধে ও নিরাপত্তা নিশ্চিত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চান বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। রোববার ভারতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট মানবাধিকার কর্মী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত পিটিআইকে বলেছেন, ‘হিন্দুপ্রধান ভারতের এ বিষয়ে কিছু করা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আমাদের উচ্চাশা আছে’।

পাবনার হেমায়েতপুরে ঠাকুর অনুকুল চন্দ্র সৎসঙ্গ আশ্রমের সেবক ৬০ বছর বয়সী নিত্যরঞ্জন পান্ডেকে গত ১০ জুন সন্দেহভাজন চরমপন্থীরা কুপিয়ে হত্যা করেছে। বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর সিরিজ হামলায় নিহতদের মধ্যে নিত্যরঞ্জন পান্ডে চতুর্থ ব্যক্তি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, ‘বাংলাদেশকে মৌলবাদী রাষ্ট্র হিসেবে রেখে ভারতীয় উপমহাদেশে স্থিতিশীলতা কখনোই অর্জিত হবে না’।

এক সপ্তাহ আগে একজন যাজক, এক খ্রিস্টান মুদি দোকানি এবং সন্ত্রাসবিরোধী এক পুলিশ কর্মকর্তার স্ত্রী খুন হয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে হিন্দু মন্দিরে এক যাজককে কুপিয়ে হত্যা করে চরমপন্থীরা।

এপ্রিলে সংখ্যালঘু এক হিন্দু দর্জিকে কুপিয়ে হত্যা করা হয়। একই সঙ্গে রাজশাহীতে এক অধ্যাপক খুন হন। বাংলাদেশে সমকামীদের প্রথম ম্যাগাজিনের সম্পাদকও খুন হয়েছেন। গত বছর দেশটিতে সেক্যুলার ব্লগারদের ওপর সিরিজ হামলার ঘটনাও ঘটেছে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও অভিনেতা পীযূষ বন্দোপাধ্যায় বলেন, ‘বাংলাদেশের ওপর ভারতের চাপ প্রয়োগ ছাড়া মৌলবাদীদের সামলানো যাবে না’।

তিনি বলেন, এই অঞ্চলে ভারত একটি প্রধান শক্তি, এ দেশটি অলস বসে থাকতে পারে না; যখন প্রতিবেশী দেশে সংখ্যালঘুদের নৃশংসভাবে হত্যা করা হচ্ছে।

বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু পিটিআইকে বলেন, সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা বেশ কিছু ব্যবস্থা নিয়েছি এবং অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এসআইএস/এমএস