ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রানওয়েতে পাওয়া ধাতব টুকরো পরীক্ষা হচ্ছে বুয়েটে

প্রকাশিত: ১১:৫৪ এএম, ১২ জুন ২০১৬

মদিনা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজ অবতরণের আগে হযরত শাহজালাল বিমানবন্দরের রানওয়েতে পাওয়া ধাতব টুকরো পরীক্ষার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পাঠানো হয়েছে। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির অনুরোধে টুকরোগুলো বুয়েটে পাঠানো হয়।

সিভিল এভিয়েশন সূত্রে জানা গেছে, গত ৭ জুন প্রধানমন্ত্রীর ফ্লাইট ঢাকায় অবতরণের পৌনে ২ ঘণ্টা আগে সৌদি আরবের দাম্মামগামী বিমানের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছিল। রানওয়েতে থাকা অবস্থায় সেটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে এবং পরবর্তীতে উড্ডয়ন বাতিল করা হয়।

ধারণা করা হচ্ছে, বিকল হওয়া ওই উড়োজাহাজের ইঞ্জিনের কোন ধাতব টুকরো ভেঙে রানওয়েতে পড়েছে। এর সপক্ষে কিছু তথ্য-উপাত্তও মিলেছে।

কিন্তু এ ধাতব টুকরো নিয়ে তদন্ত কমিটির সদস্যসহ কয়েকজন ভিন্ন মন্তব্য করায় তা বুয়েটে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে সিদ্ধান্ত মোতাবেক ধাতব টুকরোগুলো গত শুক্রবার বুয়েটে পাঠানো হয়েছে। এক সপ্তাহের মধ্যে এর প্রতিবেদন পাওয়া যাবে। আর প্রতিবেদনের পরই তদন্ত কমিটি তাদের চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেমন বলেন, রানওয়েতে পাওয়া ধাতব টুকরোর বিষয়ে বিভিন্ন মতামত এসেছে। তাই ওই ধাতব টুকরোগুলো পরীক্ষার জন্য বুয়েটে পাঠানো হয়েছে। সেগুলো মূলত কী তা পরীক্ষায় বের হয়ে আসবে।

উল্লেখ্য, ৭ জুন সৌদি আরব সফর শেষে দেশে ফেরার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজটি অবতরণ করতে প্রায় ৩০ মিনিট বিলম্ব হয়। ধাতব টুকরো পড়ে থাকতে দেখে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে আকস্মিকভাবে বন্ধ করে দেয়া হয়। স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যরা রানওয়ে পরিষ্কার করার পর প্রধানমন্ত্রীকে নিয়ে বিমানটি অবতরণ করে।

আরএম/এমএমজেড/এমএস