ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংঘাত নয়, আমরা শান্তি চাই : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংঘাত নয়, আমরা শান্তি চাই। সকলের প্রত্যাশা অনুযায়ী আমরা দেশে একটি সুন্দর পরিবেশ বজায় রাখতে চাই। আমাদের লক্ষ্য বাঙালি জাতির জন্য একটি সুন্দর পরিবেশ বজায় রাখা যাতে বিশ্বে আমরা একটি মর্যাদাসম্পন্ন অবস্থান লাভ করি।

সোমবার বিকেলে রাজধানীতে জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতীয় পর্যায়ে শিল্পাচার্য্য জয়নুল আবেদদিনের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভাষণে প্রধানমন্ত্রী একথা বলেন।

শেখ হাসিনা আরও বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের প্রতিটি মানুষ বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে বাঙালির চিরায়ত ঐতিহ্য অনুযায়ী পহেলা বৈশাখ উদযাপন করে আসছে। অন্যদিকে সকল ধর্মের মানুষ একসঙ্গে তাদের ধর্মীয় উৎসব পালন করে আসছে। এটি একটি ঐক্যবদ্ধ আস্থার প্রমাণ। বাঙালি জাতি এটি সম্ভব করে তুলেছে এবং বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, আজকে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। ধর্মের নামে মানুষ হত্যা করা হচ্ছে। ধর্মের লেবাসধারীরা ধর্মীয় উপসানালয়ে হামলা করছে। আমরা গত বছর দেখেছি, কীভাবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের চত্বরে পবিত্র কোরআন শরীফে আগুন দেয়া হয়। জাতীয় মসজিদ তছনছ করা হয়।

তিনি বলেন, একমাত্র আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যই পারে মানুষের এসব অমানবিক আচরণের পরিবর্তন আনতে। আমাদের শিল্পী-সাহিত্যিক, সংস্কৃতিসেবীদের এ ব্যাপারে আরো কার্যকর পদক্ষেপ নিতে হবে। মানুষের মননে মানবিক মূল্যবোধ জাগ্রত করতে হবে।

বছরব্যাপী শিল্পাচার্যের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশিষ্ট শিল্পী মোস্তফা মনোয়ার এবং শিল্পাচার্য জয়নুল আবেদীনের সহধর্মিনী জাহানারা আবেদিনও বক্তৃতা করেন।

এতে জয়নুল আবেদিন স্মারক বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রঞ্জিত কুমার বিশ্বাস।