ভিডিও EN
  1. Home/
  2. শোকাবহ আগস্ট

‘আদিবাসীদের কর্ম ও সংস্কৃতি দিয়ে মূল্যায়ন করতে হবে’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:২৩ পিএম, ১০ আগস্ট ২০২৪

‘ধর্ম বা বর্ণ দিয়ে আদিবাসীদের মূল্যায়ন করা ঠিক নয়। তাদের কর্ম ও সংস্কৃতি দিয়ে মূল্যায়ন করতে হবে। এ দেশের প্রতিটি অর্জনের পেছনে আদিবাসী জনগোষ্ঠীরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’ আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি চর্যাপদ একাডেমির মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণি এ কথা বলেন।

বাংলাদেশে বসবাসরত ত্রিপুরা জনগোষ্ঠীর একমাত্র যুব সংগঠন বাংলাদেশ ত্রিপুরা যুব সংসদ চাঁদপুর শাখার আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়। ৯ আগস্ট বিকেল সাড়ে ৪টায় শহরের মিশন হাউজ হলরুমে আদিবাসী অধিকার এবং সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা, উন্নয়নের জন্য অংশগ্রহণ নিশ্চিত করার দাবি জানিয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

রফিকুজ্জামান রণি বলেন, ‘আদিবাসী হিসেবে নিজেকে কখনো ছোট মনে করা যাবে না। রাষ্ট্রের প্রতিটি নাগরিকের জন্য সমান অধিকার প্রযোজ্য। আপনারা এ দেশের নাগরিক। সুতরাং আপনাদের অধিকারও সমান।’

আরও পড়ুন

ত্রিপুরা যুব সংসদ চাঁদপুর জেলা শাখার সভাপতি বিপ্লব ত্রিপুরার সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক সুমী ত্রিপুরার সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অপু ত্রিপুরা, যুগ্ম কোষাধ্যক্ষ দুখু ত্রিপুরা, দপ্তর সম্পাদক সুমন ত্রিপুরা, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক তপু ত্রিপুরা, নারী ও শিশু কল্যাণ সম্পাদক নিপা ত্রিপুরা প্রমুখ।

আলোচনা সভায় ত্রিপুরা জনগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতির সমমর্যাদা বিকাশ ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান বক্তারা।

এসইউ/এএসএম

আরও পড়ুন