ভিডিও EN
  1. Home/
  2. শোকাবহ আগস্ট

সন্তানেরা ময়লা পরিষ্কার করছে, নোংরা করবেন না

ইব্রাহীম হুসাইন অভি | প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৮ আগস্ট ২০২৪

গতকাল ও আজ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে চোখে পড়ার মতো দৃশ্য ছিল ছাত্র-ছাত্রীদের রাস্তা ও ফুটপাত পরিষ্কার করার দৃশ্য। শুধু তাই নয়, ট্রাফিক পুলিশের অবর্তমানে রাস্তার শৃঙ্খলা বজায় রাখার কাজটিও করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের হাতে খাতা-কলমের পরিবর্তে শোভা পেয়েছে গ্লাভস ও পলিব্যাগ। নিপুণ হাতে পরিষ্কার করছেন আবর্জনা ও রাস্তায় পড়ে থাকা বিভিন্ন ময়লা যেমন কাগজ, বোতল ইত্যাদি। পরিষ্কার করছেন দেয়ালে সাঁটানো পোস্টার। মুছে দিয়েছেন দেয়াল লিখন।

চায়ের আড্ডা, অফিস, কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম সবখানে আলোচনায় ছিল ছাত্র-ছাত্রীদের এ মহৎ কর্মকাণ্ড।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে নিজেদের সীমাবদ্ধ না রেখে দেশ পুনর্গঠনেও হাত লাগিয়েছে দেশের ছাত্র সমাজ। শিক্ষার্থীদের এমন মহৎ কাজকে সাধুবাদ জানিয়েছেন শহরবাসী।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া ছাত্র আন্দোলন পরে গণ-অভ্যুত্থানে রূপ নেয়। নির্বিচারে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে আন্দোলন রুপ নেয় সরকার পতনের এক দফা দাবিতে। অবশেষে, দীর্ঘ ১৫ বছর দেশ শাসন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেন এবং দেশ ছেড়ে ভারতে চলে যান।

সরকার পতনের সঙ্গে অবনতি ঘটে দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির। পাশাপাশি ভেঙে পড়ে সড়কের ট্রাফিক ব্যবস্থাপনাও।

পুলিশের সঙ্গে ছাত্র-জনতার রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারিয়েছেন অনেক পুলিশ সদস্য। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়।

সন্তানেরা ময়লা পরিষ্কার করছে, নোংরা করবেন না

এমন পরিস্থিতিতে শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থাপনা স্বাভাবিক করতে এবং রাস্তাঘাট পরিষ্কার করতে নিজেদের নিয়োজিত করে। এটাকে তারা দেখেছেন দেশ গঠনের অংশ হিসেবে। সারা দেশে তাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

তাদের হাতে ছিল ঝাড়ু, কোদাল। আবার কেউ কেউ নেমেছেন দীর্ঘ দিন জমে থাকা হাঁটু সমান ময়লা পানিতে। বয়স ও লিঙ্গ ভেদাভেদ ভুলে কাজ করেছেন একসঙ্গে।

চেনা শহরের অচেনা রুপ দেখে, অনেকে এটাকে দেখেছেন নতুন বাংলাদেশ হিসেবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নেটিজেনরা ভাইরাল করেছেন ছবি ও ভিডিও।

বাস, সিএনজিচালিত অটোরিকশা, চালকদের অনেক সন্তুষ্টি প্রকাশ করেছেন। ঘুষবিহীন ও ঝামেলামুক্ত গাড়ি চালাতে পেরে খুশি তারা। একজন মন্তব্য করেছেন আজকের ট্রাফিক ব্যবস্থাপনা অত্যন্ত সুশৃঙ্খল ছিল। তবে চাঁদাবাজি ছিল না।

পথচারীরা নির্বিঘ্নে চলাচল করতে পেরে তারাও খুশি। তারা চান এ ধারা অব্যাহত থাকুক। শুধু রাস্তাঘাটের আবর্জনা নয়, তারা চান রাষ্ট্র ব্যাবস্থা থেকেও দূর হোক জঞ্জাল, দুর্নীতি, বৈষম্য ও অবিচার।

সংসদ ভবন এলাকায় পরিষ্কার করার সময় বলেছেন, বাহ্যিক ময়লা পরিষ্কার করে দিলাম যাতে মনের ময়লা দূর হয় আইন প্রণেতাদের বলে মন্তব্য করেছেন অনেকে। আমাদের সন্তানরা বাহ্যিক ময়লা পরিষ্কার করে এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাফল্যের মাধ্যমে অন্তর চক্ষু খুলে দিয়েছেন। সমাজের বৈষম্য, দুর্নীতি, অসহিষ্ণুতা দূর করে একটি ন্যায়ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয় ব্যক্ত করেছেন।

সাধারণ মানুষের প্রত্যাশা আগামী দিনে যারা রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিবেন তারা ছাত্রছাত্রীদের এ দাবি ও শৃঙ্খলা ধরে রাখবেন। সাধারণ মানুষের জন্য একটা সুশৃঙ্খল ও পরিষ্কার রাষ্ট্র উপহার দিবেন। সন্তানেরা ময়লা পরিষ্কার করেছেন, আপনারা নোংরা করবেন না। এ দাবিটি একটি বৈষম্যহীন নতুন বাংলাদেশের জন্য।

আইএইচও/এমএমএআর/জেআইএম